শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

গত চার বছরে ভারতে ব্যবসা করা সহজ হয়েছে, বলছে বিশ্ব ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক : গত চার বছরে ভারতে ব্যবসা করাটা অনেক সহজ হয়েছে। আরো বেশি সহজ হয়েছে গত দুই বছরে। কোন দেশে কত সহজে ব্যবসা করা যায়, সেই সূচকের ভিত্তিতে বর্তমানে বিশ্বের একশ ৯০টি দেশের তালিকায় ভারত উঠে এসেছে ৭৭ নম্বরে।

২০১৪ সালে এই তালিকায় ভারত ছিল একশ ৪২ নম্বরে। সবচেয়ে সহজে ব্যবসা করা যায় নিউজিল্যান্ডে। তার পরেই রয়েছে সিঙ্গাপুর, ডেনমার্ক ও হংকং-এর নাম। তালিকায় যুক্তরাষ্ট্র ও চীনের নাম রয়েছে যথাক্রমে আট এবং ৪৬ নম্বরে। ভারতের প্রতিবেশী পাকিস্তান রয়েছে একশ ৩৬ নম্বরে।

বিশ্ব ব্যাংকের সাম্প্রতিক ‘ডুয়িং বিজনেস রিপোর্ট (ডিবিআর, ২০১৯) এই তথ্য দিয়েছে। রিপোর্টটি বুধবার দিল্লিতে প্রকাশ হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই রিপোর্টের ফলে ভারতে আগামী দিনে বিদেশি বিনিয়োগের পরিমাণ আরো বাড়তে পারে।

তালিকায় ভারত ২০১৫ সালে উঠে আসে একশ ৩০ নম্বরে। তার দু’বছর পর, ২০১৭ সালে ভারত এই তালিকায় উঠে এসেছিল ১০০ নম্বরে। ২০১৬ সালে ছিল ১৩০ নম্বরে।

বিশ্ব ব্যাংকের এই রিপোর্ট অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার গঠনের পর সহজে ব্যবসা করার সূচকের নিরিখে ওই তালিকায় ভারত পেছন থেকে ৬৫টি স্থান টপকে সামনে এগিয়ে এসেছে। গত দু’বছরে আরও ৫৩টি দেশকে পেছনে ফেলে এগিয়ে এল আরও সামনে।