মঙ্গলবার, ৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

হাসপাতালে যেসব সুবিধা পাবেন খালেদা জিয়া

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নতুন ঠিকানা হতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬১২ নম্বর কেবিন।

আজ শনিবার (৬ অক্টোবর) বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কেন্দ্রীয় করাগারের থেকে হাসপাতালটিতে নেয়া হচ্ছে বলে বিএসএমএমইউর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হারুন অর রশীদ জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসএমএমইউর এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, কারাবিধি অনুসারে বেগম খালেদা জিয়ার জন্য ডিলাক্স কেবিন ইস্যু করা হয়েছে।

‘খালেদা জিয়া ৬১২ নম্বর কেবিনে থাকলেও তার জন্য পাশের ৬১১ নম্বর কেবিনটিও বরাদ্দ রাখা হয়েছে। ওই কক্ষে তার সহকারী বা কারা নিরাপত্তারক্ষীরা থাকতে পারবেন।’

চলতি বছরের ৭ এপ্রিল বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য কারাগার থেকে বিএসএমএমইউতে নেয়া হয়েছিল। তখন তাকে ৫১২ নম্বর কেবিনে রাখা হয়েছিল। ৬ মাস পর আজ শনিবার (৬ অক্টোবর) তাকে আবারও চিকিৎসার জন্য বিএসএমএমইউতে নেয়া হচ্ছে।

একটি গোপন সূত্রে জানা গেছে, হাসপাতালের কেবিন ব্লকের ৬ তলার ৬১২ নম্বর কক্ষটি ডিলাক্স কেবিন নামে পরিচিত। শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনটির ভেতরে দুটি খাট, টিভি ও অ্যাটাচড বাথরুম রয়েছে। আর ওই কক্ষের পাশেই রয়েছে এক সেট সোফা।

এছাড়া এটির ভেতরে কলিং বেল রয়েছে, যাতে করে রোগী প্রয়োজন হলে নার্স বা অন্য কাউকে ডাকতে পারেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হচ্ছে শুনে ইতোমধ্যে ৬১১ ও ৬১২ কেবিনটি ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে বিএসএমএমইউ’র পরিচালক বলেন, উনাকে (খালেদা জিয়া) আজকেই আনা হবে বলে কারা কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে। আমরাও প্রস্তুতি নিয়ে রেখেছি। এমনটাই জানান তিনি।

বেগম খালেদা জিয়া বিএসএমএমইউতে যেতে রাজি কিনা- জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে পুলিশের এক কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত পজিটিভ।

চকবাজার থানার ওসি শামীমুর রহমান তালুকদার বলেন, বেলা ৩টার সময় বেগম খালেদা জিয়াকে হাসপপাতালে নেয়া হবে।

এদিকে, তিনটি লাগেজে করে খালেদা জিয়ার কাপড়-চোপড় কারাগারে পাঠানো হয়েছে। আজ বেলা পৌনে ১১টার দিকে তার বাসার কেয়ারটেকার আবদুল জলিলকে এসব লাগেজ দিয়ে যেতে দেখা গেছে।

এ বিষয়ে কারা সূত্র জানায়, চিকিৎসার জন্য খালেদা জিয়াকে আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেয়া হবে। এজন্য তার কাপড়-চোপড় দিয়ে যেতে বলা হয়েছিল। ইতোমধ্যে খালেদা জিয়ার বাসার কেয়ারটেকার তিনটি লাগেজে করে তার কাপড়-চোপড় দিয়ে গেছেন।

এর আগে কারাগারে যাওয়ার পর গত এপ্রিল মাসে স্বাস্থ্য পরীক্ষার জন্য একবার তাকে বিএসএমএমইউতে নেওয়া হয়েছিল।

যদিও বিএনপির পক্ষ থেকে তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়ার দাবি করে ছিল। তবে সরকারের পক্ষ থেকে বিএসএমএমইউতে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল।

বিএনপি এই প্রস্তাবে রাজি হচ্ছিল না, আর খালেদা জিয়াও সেখানে যেতে অসম্মতি দেখিয়েছিলেন বলে কারা কর্তৃপক্ষ জানায়।

প্রসঙ্গত, নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারটিতে একমাত্র বন্দি হিসেবে রয়েছেন ৭৩ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় গত ফেব্রুয়ারিতে রায়ের পর থেকে তিনি বন্দি জীবন কাটাচ্ছেন।