শনিবার, ১৪ই জুলাই, ২০১৮ ইং ৩০শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের সঙ্গে ১.৩৬ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করবে মেক্সিকো

যুক্তরাষ্ট্রের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট এনরিকো পেনা নেইতো সরকারের স্বাক্ষরিত কয়েকটি চুক্তি বাতিল করার কথা বলেছেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর। এর মধ্যে রয়েছে নৌ-বাহিনীর জন্য ওয়াশিংটনের সঙ্গে ৮টি এমএইচ-৬০ আর সিহক হেলিকাপ্টার ক্রয়ের চুক্তি, যার আর্থিক মূল্য ১.৩৬ বিলিয়ন মার্কিন ডলার।

এমলো নামে খ্যাত বামপন্থী এই নেতা দায়িত্ব গ্রহণের পরই জাতীয় স্বার্থের প্রতি প্রাধান্য এবং প্রতিবেশি দেশের ওপর নির্ভরশীলতা কমানোর প্রতিশ্রুতি দেন। নির্বাচিত হওয়ার পরপরই সরকারের ব্যয় কমানোর কথা বলেছেন।

বুধবার লোপেজ ওব্রাডর বলেন, আমরা জানি মেক্সিকো নেভির জন্য ৮টি হেলিকপ্টার অর্ডার দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত এই চুক্তির মূল্য ২৫ বিলিয়ন পেসো (মেক্সিকান মুদ্রা)। এটি বাতিল করা হবে কারণ আমরা এত ব্যয়ভার বহন করতে পারব না।

সেই সঙ্গে মেক্সিকোর নতুন এই নেতা পেনা নেইতোর কেনা ৭৮৭ড্রিমলাইনার বোয়িংয়ের কাছে বিক্রি করার জন্য তার টিমকে বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন। ২০১৬ সালে ২১৮.৬ মিলিয়ন ডলারে প্রেসিডেন্টের ব্যবহারের জন্য এই প্লেন কেনা হয়েছিল। তখন বোয়িংকে ১৫ বছর ধরে এর টাকা শোধ করার কথা বলেছিলেন পেনা নেইতো প্রশাসন। এমলো বলেন, ‘কোন অর্থ নষ্ট করা হবে না, মূল্য যাই হোক এটি বিক্রি করে দেয়া হবে, এই প্লেনে করে আমি কোথাও যাব না। দরিদ্র দেশের জনগণের ধনী সরকার থাকার মানেই হয় না।’

জুনে লোপেজ ওব্রাডর ৫৩ ভাগ ভোট পেয়ে জয় লাভ করেন। প্রচারণার প্রতিশ্রুতির ওপর সম্মান রেখে বুধবার তিনি প্রেসিডেন্ট ও সরকারের অফিসের উচ্চপদস্থদের বেতন কমানোর কথা বলেছেন। সেই সঙ্গে সাবেক প্রেসিডেন্টের আজীবন পেনশন বাতিল করার ঘোষণা দিয়েছেন। আরটি।