সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

যমুনা ফিউচার পার্কে উদ্ধোধন হলো ঢাকার একমাত্র ভারতীয় ভিসা কেন্দ্র

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কে চালু হলো ভারতীয় ভিসা সেন্টার। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আজ শনিবার সকাল সাড়ে ১১টায় এ ভিসা সেন্টার উদ্বোধন করেন।

ভিসা কেন্দ্র উদ্বোধনের ফলে বিদ্যমান ই-টোকেন ব্যবস্থাও তুলে দিল ভারত সরকার। এ সময় ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলামসহ রাজনাথ সিংয়ের সফর সঙ্গীরা উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর একজন বাংলাদেশির হাতে প্রতীকী ভিসা তুলে দেন রাজনাথ সিং। পরে ভিসা সেন্টারের সার্বিক দিক নিয়ে কথা বলেন স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার আইটি প্রধান ঝুমা দত্ত।

জানা যায়, যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা কেন্দ্রের আয়তন সাড়ে ১৮ হাজার বর্গফুট। এখানে একসঙ্গে ৭০০ ভিসা প্রার্থী অবস্থান করতে পারবেন। আর ভিসা প্রার্থীদের দ্রুত সেবার জন্য ৪৮টি কাউন্টার রাখা হয়েছে।

স্টেট অব আর্ট সুবিধাসমৃদ্ধ এ কেন্দ্রে ভিসা প্রার্থীদের জন্য খাবার ও পানীয়সহ প্রয়োজনীয় সবকিছুর বন্দোবস্ত থাকবে। টোকেন পদ্ধতি উঠে যাওয়ায় টিকিট ভেন্ডিং মেশিন চালু করা হচ্ছে। এ পদ্ধতিতে টিকিট নেয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীকে উপস্থিত হওয়ার সময় জানিয়ে দেয়া হবে।

এখান থেকে একদিনে ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার পাসপোর্ট গ্রহণ সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ৩১ আগস্ট থেকে ঢাকার অন্য সব ভিসা কেন্দ্র বন্ধ করে দেয়া হবে। অর্থ্যাৎ মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদনকেন্দ্রগুলো আগামীকাল রোববার যমুনা ফিউচার পার্কের নতুন কেন্দ্রে প্রতিস্থাপিত হবে। অপর দুটি ভিসা আবেদনকেন্দ্র (গুলশান ও মিরপুর রোড) আগামী ৩১ আগস্টের মধ্যে নতুন ভিসা আবেদনকেন্দ্রে স্থানান্তরিত হবে। এর পর থেকে ঢাকায় এটিই হবে পূর্বনির্ধারিত সাক্ষাৎকার সূচি ছাড়া সব শ্রেণির ভিসা আবেদনের জন্য একমাত্র ভিসা আবেদনকেন্দ্র।

এর আগে রাজনাথ সিং এ সেন্টার উদ্বোধনসহ কয়েকটি উপলক্ষ ঘিরে তিন দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন। শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

তার সূচি অনুযায়ী জানা যায়, আজ বেলা আড়াইটা থেকে বিকাল ৪টা পর্যন্ত আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন রাজনাথ সিং। বিকাল সোয়া ৪টা থেকে পৌনে ৫টা পর্যন্ত ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে অবস্থান করবেন। সন্ধ্যা সোয়া ৭টায় তিনি বিজিবি সদর দফতরে যাবেন। সেখানে নৈশভোজে অংশ নেবেন। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

রাজনাথ সিং রোববার সকাল পৌনে ৯টা থেকে ৯টা পর্যন্ত ঢাকেশ্বরী মন্দিরে অবস্থান করবেন। এদিন বিশেষ এয়ারক্রাফটে সকাল ১০টা ২০ মিনিটে রাজশাহী যাবেন তিনি। রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে আইটি ও ফরেনসিক ল্যাব উদ্বোধন করবেন। বেলা দেড়টায় রাজশাহী বিমানবন্দর থেকে বিশেষ এয়ারক্রাফটে নয়াদিল্লির উদ্দেশে রওনা দেবেন তিনি।

একাধিক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজিবি কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠকে সন্ত্রাস দমনবিষয়ক সহযোগিতা, তরুণদের উগ্রপন্থায় দীক্ষিত করতে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর চেষ্টা এবং রোহিঙ্গাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন রাজনাথ সিং।

বৈঠকগুলোয় বাংলাদেশ-ভারত সীমান্তে অবৈধ চলাচল, গবাদিপশু, অস্ত্রশস্ত্র, গোলাবারুদ, মাদকদ্রব্য ও অন্যান্য সামগ্রীর চোরাচালান প্রতিরোধে বিদ্যমান ব্যবস্থা শক্তিশালী করা নিয়ে আলোচনা হবে।

এ জাতীয় আরও খবর

প্রেসিডেন্ট হওয়ার আগে কোলিন্দা ছিলেন ফুটবলার

সিনেমার কাহিনীকে হার মানায় যে মৃত্যু

সৌদি আরবে প্রভাবশালী ধর্মীয় নেতা গ্রেফতার

আফগানিস্তানে বেসামরিক লোকের মৃতের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে : জাতিসংঘ

গোল্ডেন গ্লাভস বেলজিয়াম গোলকিপার কুর্তোয়ার

সোনার বুট হ্যারি কেইনের