শনিবার, ১৪ই জুলাই, ২০১৮ ইং ৩০শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

‘হৃদয়ে থাকবে তুমি: থাই শিশুদের উদ্ধারে নিহত ডুবুরির স্ত্রী

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারকার্য সফল হলেও ঝুঁকিপূর্ণ ও বিপদসংকূল এই অভিযান কেড়ে নিয়েছে থাই নেভি সিলের সাবেক ডুবুরি স্যামরান কুনানের (৩৮) প্রাণ। বৃহস্পতিবার শেষকৃত্যের সময় তাকে স্মরণ করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন স্ত্রী ভ্যালিপোন কুনান।

ইনস্ট্রাগ্রাম পোস্টে স্যামরানের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে ভ্যালিপোন কুনান বলেন, ‘তোমাকে অনেক ভালবাসি।’ সাদা-কালো ছবিটি যেন নিঃশব্দে বলছিল এই দম্পতির ভালবাসাময় সোনালি দিনের কথা, যা এখন শুধুই অতিত কিংবা মানব জীবনের করুণ রস।

ভ্যালিপোন আরো বলেন, ‘তোমাকে হৃদয় দিয়ে ভালবাসি, অনুভব করি প্রতিটি ক্ষণ, জানিনা এখন সকালে ঘুম থেকে উঠে কাকে জড়িয়ে ধরব, চুমু খাব।’ এই পোস্টের পর বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে সমবেদনা জানান। কমেন্টে একজন লিখেন, ‘এই কঠিন সময়ে তোমার এবং তোমার পরিবারের পাশে আছি। হৃদয় থেকে তোমাদের সমর্থন করছি। তোমার হাজব্যান্ড অনেক সাহসী। তাকে আমরা ভুলব না।’

তবে এই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ব্যবহারী স্যামরানের মৃত্যুর জন্য শিশুদের দায়ী করছিলেন। বলেন তাদের উন্মাদনার জন্যই এই দুর্ঘটনা ঘটেছে, বর্ষার সময়ে গুহায় প্রবেশের সিদ্ধান্ত কোনমতেই গ্রহণযোগ্য নয়। তবে নিজের এই কঠিন সময়েও আবেগ নিয়ন্ত্রণ করেন ভ্যালিপোন। সাংবাদিকদের তিনি বলেন, বাচ্চাদের বলতে চাই, কখনোই এর জন্য নিজদের দোষারোপ করো না।

থাই নৌ-বাহিনী থেকে অবসরের পর জরুরি উদ্ধারকর্মী হিসেবে ব্যাংকক শুভ্রাভূমি বিমানবন্দরে কাজ করতেন স্যামরান। ১ জুলাই স্বেচ্ছাসেবক হিসেবে থাই শিশুদের উদ্ধারকাজে যোগ দেন। বৃহস্পতিবার ১২ বালক ও কোচকে অক্সিজেন বোতল সরবরাহ করে ফিরে আসার পথে শুক্রবার মারা যান। রয়টার্স।