g ভেলায় চড়ে তিন দিনে এসেছে ৫০০ রোহিঙ্গা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১২ই নভেম্বর, ২০১৭ ইং ২৮শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ভেলায় চড়ে তিন দিনে এসেছে ৫০০ রোহিঙ্গা

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১০, ২০১৭

---

কক্সবাজারের নাফ নদীতে নৌকা চলাচল বন্ধ থাকায় এখন ভেলায় চড়ে আসছে রোহিঙ্গারা। গত তিন দিনে ভেলায় করে ৫০০ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

টেকনাফ-২ বিজিবি অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম বলেন, ‘শুক্রবার সকাল থেকে রোহিঙ্গাদের ১০টি ভেলা টেকনাফের শাহপরীর দ্বীপের জারিয়াপাড়ার ওপারে মিয়ানমারের জলসীমায় অবস্থান করছে এমন খবর পেয়েছিলাম। ভেলার চারপাশে মিয়ানমারের আইন প্রয়োগকারী সংস্থার কয়েকটি স্পিডবোটও দেখা যাচ্ছিল। নৌকা সংকটের কারণে রোহিঙ্গারা প্লাস্টিকের জারিকেন, কাঠ, বাঁশ ও দড়ি দিয়ে ৮০০-১০০০ বর্গফুটের ভেলা তৈরি করে নাফ নদী পাড়ি দিচ্ছেন।’

 

তিনি বলেন, গত বুধবার একটি ভেলায় ৫২ জন,বৃহস্পতিবার দুটি ভেলায় করে ১৩২ জন বাংলাদেশে এসেছে। এভাবে ঝুঁকি নিয়ে নদী পার হতে গিয়ে যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। নিয়ম বহির্ভূতভাবে বাংলাদেশে প্রবেশ করলেও মানবিকতার জন্য বিজিবি তাদের উদ্ধার করে একটি স্থানে জড়ো করে। পরে খাদ্য ও অন্যান্য সহায়তা দিয়ে বালুখালী ক্যাম্পে পাঠিয়ে দেয়।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাঈন উদ্দিন খান বলেন,অর্থের বিনিময়ে বেশ কিছু মাছ ধরার নৌকা রোহিঙ্গাদের বাংলাদেশে নিয়ে আসছিল। ওই সময় রোহিঙ্গা বোঝাই ২৮টি নৌকা ডুবির ঘটনা ঘটে। এতে প্রায় ২ শতাধিক রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন। এরই মধ্যে নৌকার মালিক, মাঝি ও দালালসহ ৪৫২ জনকে ভ্রাম্যমাণ আদালত সাজাও দিয়েছেন। সাজার ভয় ও সীমান্ত প্রহরীদের কড়া পাহাড়ার কারণে এখন নাফ নদী ও সাগরের টেকনাফ অংশে বোট নামা এক প্রকার বন্ধ রয়েছে। তাই ভেলা বানিয়ে রোহিঙ্গারা নাফ পাড়ি দিচ্ছেন এখন। তাদের রুখতে আইন প্রয়োগকারী সংস্থা এখন আবারও সোচ্চার হয়েছে।

এ জাতীয় আরও খবর