৩১শে অক্টোবর, ২০১৬ ইং, সোমবার ১৬ই কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


ভিডিওতে পদ্মা সেতু


Amaderbrahmanbaria.com : - ২৮.১০.২০১৬

নিজস্ব প্রতিবেদক : নির্মাণাধীন পদ্মা সেতু প্রকল্পের বিস্তারিত নিয়ে একটি ভিডিওচিত্র প্রকাশ করেছে সেতুর প্রধান তদারকি প্রতিষ্ঠান বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।


সরকারের নিজস্ব অর্থায়নে লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলেছে পদ্মা বহুমুখী মেগা প্রকল্পের কাজ। সরকারের পরিকল্পনা রয়েছে নির্ধারিত সময়ের আগেই সেতুর কাজ শেষ করার।

প্রকল্প সর্ম্পকে কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে সেতুর ভায়াডাক্টের মূল পাইল স্থাপন এবং সেতুর সংযোগ সড়কের কাজ শুরু হয়ে গেছে। শীঘ্রই শুরু হচ্ছে রেল সংযোগ প্রকল্পের কাজও। আগস্টে প্রকল্পের রেল সংযোগের চুক্তি স্বাক্ষর হয়। চীন থেকে পদ্মা সেতুর সুপার স্ট্রাকচারও পৌঁছে গেছে। এরই মধ্যে প্রকল্পের প্রায় ৪০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ
প্রকল্পের বিভিন্ন উপাঙ্গ : মূল সেতু, নদীশাসন কাজ, জাজিরা সংযোগ সড়ক ও আনুসঙ্গিক সুযোগ সুবিধা, মাওয়া সংযোগ সড়ক ও আনুসঙ্গিক সুযোগ সুবিধা, সার্ভিস এরিয়া-২, পুনর্বাসন, পরিবেশ, ভূমি অধিগ্রহণ, সিএসসি (মূল সেতু ও নদীশাসন), সিএসসি (সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া-২) এবং ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিম (ইএসএসটি)।

মূল সেতু হবে ৬.১৫ কিলোমিটার। প্রকল্পের ঠিকাদার- চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন। চুক্তির মেয়াদ ৪ বছর এবং রক্ষণাবেক্ষণের জন্য আরো ১ বছর। চুক্তি মূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা।

নদীশাসনের কাজ ১৪ কিলোমিটার। ঠিকাদার- সিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেড। চুক্তির মেয়াদ ৪ বছর + ১ বছর (রক্ষণাবেক্ষণ)। চুক্তি মূল্য টাকা ৮ হাজার ৭০৭ কোটি ৮১ লাখ টাকা। চুক্তি স্বাক্ষর হয় ২০১৪ সালের ১০ নভেম্বর।

 





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close