২৪শে আগস্ট, ২০১৬ ইং, বুধবার ৯ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


পালাতে মানববর্ম ব্যবহার করছে আইএস


Amaderbrahmanbaria.com : - ২০.০৮.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র সমর্থিত যোদ্ধাদের হামলার মুখে সিরিয়ার মানজিব শহর থেকে পালানোর সময় স্থানীয় মানুষদের বর্ম হিসেবে ব্যবহার করছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার প্রকাশিত ছবিতে এ বিষয়টি উঠে এসেছে।

IS1471664783

টুইটারে প্রকাশ করা সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) প্রকাশিত এসব ছবিতে দেখা গেছে, বিশাল গাড়িবহর নিয়ে মানবিজ থেকে পালাচ্ছে আইএস। নিজেদের সেনাদের সুরক্ষায় বহরের সামনের গাড়িগুলোতে বেসামরিক নাগরিকদের রাখা হয়েছে। বিপজ্জনক এলাকাগুলো পার হওয়ার সময় এদের গুলির সামনে ঠেলে দেওয়া হচ্ছে।

গত সপ্তাহে মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স মানবিজ শহরটি দখল করে। পরাজিত আইএস যোদ্ধারা সেখান থেকে পালিয়ে সিরিয়ার উত্তরে তাদের নিয়ন্ত্রণে থাকা আরেকটি শহরের দিকে চলে যায়। কিন্তু যাওয়ার পথে গাড়িবহর এবং নিজেদের নিরাপত্তায় মানবিজ থেকে দুই হাজারের বেশি মানুষকে নিজেদের সঙ্গে নিয়ে যায়।

সিরিয়ায় থাকা এক জ্যেষ্ঠ মার্কিন সেনা কর্মকর্তা জানান, ওই মানববর্ম তৈরির কারণেই পাঁচ শতাধিক গাড়ির বহর নিয়ে আইএসের সৈন্যরা পালাতে পেরেছে। সাধারণ মানুষের গায়ে গুলি লাগার ভয়ে ভারী অস্ত্র চালাতে পারেনি যোদ্ধারা।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, আইএস যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের নিয়ে অন্তত ৫০০ গাড়ি মানবিজ শহর থেকে বেরিয়ে গেছে। তাদের গন্তব্য এখন উত্তর-পূর্বাঞ্চলীয় জারা ব্লুস শহর। তুরস্ক সীমান্তের কাছে এ শহর এখন আইএসের নিয়ন্ত্রণে রয়েছে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close