মঙ্গলবার, ১৩ই জুন, ২০১৭ ইং ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

যে ভাবে মেসিকে ফেরালেন বাউজা

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৪, ২০১৬

---

স্পোর্টস ডেস্ক : গত প্রায় ৪ টি টুর্নামেন্টের ফাইনাল খেললেও একটি ট্রফিও জিততে পারেনি আর্জেন্টিনা। সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে যাওয়ার পর অভিমানে, ক্ষোভে আন্তর্জাতিক ফুটবল থেকেই অবসরের ঘোষণা দিয়ে বসেছিলেন বর্তমান সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসি। তার এই ঘোষণার পর বহু অনুরোধ-উপরোধ হয়েছে, মিছিল-মিটিং হয়েছে। সবাই ভেবেই নিয়েছিল আর ফিরবেন না মেসি!

কিন্তু, তার কয়েকদিনের মধ্যেই আর্জেন্টিনার নতুন কোন এডগার্ডো বাউজার একটু চেষ্টাতেই বরফ সব গলে গেলো। মেসির মনটাও উষ্ণ হয়ে উঠলো এবং তিনি ঘোষণা দিলেন, ‘অবসরের সিদ্ধান্ত ফিরিয়ে নিলাম।’ বাউজাও বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ে এবং ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের জন্য ঘোষিত দলে রাখলেন মেসির নাম।

কিভাবে বাউজা মেসিকে অবসর থেকে ফিরিয়ে আনলেন? কিভাবে বরফ গলালেন তিনি? এ প্রশ্ন উঁকি দিয়েছিল তখন ভক্তদের মনে। অবশেষে সবার কৌতুহল নিজেই মেটালেন এডাগার্ডো বাউজা। জানালেন, কিভাবে তিনি মেসিকে অবসরের সিদ্ধান্ত থেকে ফেরান।

আর্জেন্টিনার দায়িত্ব নেয়ার পরই বাউজা চিন্তা করেন, যেভাবেই হোক অবসরের চিন্তা থেকে ফেরাতে হবে মেসিকে। এ কারণে তিনি সোজা উড়ে যান বার্সেলোনায়। সেখানে গিয়ে তিনি কথা বলেন মেসির সঙ্গে। এরপরই অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করার কথা ঘোষণা করেন মেসি। এ সম্পর্কে এডগার্ডো বাউজা বিস্তারিত কথা বলেছেন আর্জেন্টাইন পত্রিকা লা ন্যাসিওনের সঙ্গে।

ওই সাক্ষাৎকারে বাউজা বলেন, ‘বার্সেলোনায় আমি গিয়েছিলাম মেসিকে বোঝানোর জন্য নয়, তার সঙ্গে মূলতঃ ফুটবল নিয়ে কথা বলার জন্যই। আমরা প্রায় টানা দুই ঘণ্টা ফুটবলের নানা বিষয় নিয়ে আলাপ-আলোচনা করি। ওই আলোচনার ফলেই মূলতঃ মেসিকে বিশ্বকাপ বাছাই পর্বের এই তালিকায় রাখতে পেরেছি।’

মেসির ক্ষোভ ছিল, আর্জেন্টিনায় তাকে নিয়ে সমালোচনা, বিদ্রুপ করা। টানা তিনটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেও যখন শিরোপা জয় সম্ভব হয়নি, তখন তাকে নিয়ে সমালোচনা এবং বিদ্রুপের পরিমাণ অনেকগুণ বেড়ে যায়। এ কারণেই মূলতঃ তিনি দেশের হয়ে আর ফুটবল না খেলার ঘোষণা দেন।

বাউজা এ বিষয়টাই মেসিকে বোঝানোর চেষ্টা করেন। তিনি মেসিকে কী বলেছিলেন ওই সময় সেটাই তুলে ধরেছেন লা ন্যাসিওনের সঙ্গে, ‘আমি মেসিকে বলেছি, আর্জেন্টিনায় সব মিলিয়ে হয়তো ১০০টা মুর্খ আছে। তারা আজে-বাজে কথা বলবে। সমালোচনা করবে। কিন্তু আমি তাকে বললাম, দেখো… এই ১০০ মুর্খের জন্য বাকি লাখ লাখ মানুষের আবেগ আর ভালবাসা তো ম্লান হয়ে যেতে পারে না। মানুষ তোমার কাছ থেকে আরও বেশি চায়। তোমাকে তারা জাতীয় দলে দেখতে চায়। যদি ওই ১০০ জনের দিকেই শুধু তাকাও, তাহলে নিজেকে ঠিক রাখা যাবে না। তাকাতে হবে যারা ভালোবাসে, তাদের দিকে।’

বাউজা বলেন, ‘এরপরই এলো এই বিবৃতি। যেটা আমার কাছে আসলে মনে হয়েছে খুবই স্বাভাবিক এবং সেখানে লেখা ছিলো, তাকে জাতীয় দলের জন্য নির্বাচন করা যাবে। জাতীয় দলের হয়ে তিনি কিছু জয়ের জন্য আরও চেষ্টা করবেন।’

এ জাতীয় আরও খবর