২৪শে আগস্ট, ২০১৬ ইং, বুধবার ৯ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


ঢাকা বসবাসের চতুর্থ অনুপযোগী শহর


Amaderbrahmanbaria.com : - ১৯.০৮.২০১৬

dhaka-bg20160819035852লন্ডনভিত্তিক সাপ্তাহিক ইকোনমিস্টের `ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট` (ইআইইউ) প্রকাশিত এ বছরের বাসোপযোগী সূচকে ঢাকার অবস্থান ১৩৭তম। আর আগের বছর ছিলো ১৩৯তম। অর্থাৎ দুই ধাপ এগিয়েছে।

বিশ্বের ১৪০টি নগরীর মধ্যে এ তালিকা করা হয়েছে। অর্থাৎ বসবাসের সবচেয়ে অনুপযোগী শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ। অস্ট্রেলিয়ার মেলবোর্ন নগরী তালিকার শীর্ষে অবস্থান করছে। তৃতীয়বারের মতো এই নগরী শীর্ষ স্থানে।

সূচক অনুযায়ী অস্ট্রিয়ার ভিয়েনা নগরী দ্বিতীয় অবস্থানে রয়েছে। কানাডার ভ্যানকুভার তৃতীয়, টরেন্টো চতুর্থ এবং ক্যালগেরি ও অস্ট্রেলিয়ার অ্যাডেলেইড নগরী যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্কো নগরী ১৪০টি দেশের একেবার শেষে অবস্থান করছে। ১০টি স্বল্প বাসোপযোগী নগরীর মধ্যে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দ্বিতীয়, নাইজেরিয়ার নগরী লাগোস তৃতীয় এবং পাপুয়া নিউ গিনির পোর্ট মোরেসবাই পঞ্চম স্থানে রয়েছে।

সূচকে ১৪০টি দেশের মধ্যে নিরাপত্তা, স্বাস্থ্যসেবা এডুকেশন রির্সোস, অবকাঠামো এবং পরিবেশের মতো ৩০টি বিষয় বিবেচনায় নেয়া হয়। এতে দেখা যায়, ২০১০ সালের পর থেকে বিশ্বে গড় বাসোপযোগী অবস্থা শতকরা এক ভাগ হ্রাস পেয়েছে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close