রবিবার, ১১ই নভেম্বর, ২০১৮ ইং ২৭শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বুমরাহ-ভুবনেশ্বরদের আইপিএল অনিশ্চিত, নেপথ্যে কোহলি

স্পোর্টস ডেস্ক : জাসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমারের মতো টিম ইন্ডিয়ার একঝাঁক তারকাকে আগামী আইপিএলে নাও দেখা যেতে পারে। কেননা, ভারত অধিনায়ক বিরাট কোহলি চাইছেন না বলেই বিসিসিআই’র মিলিয়ন ডলার ক্রিকেট লিগ থেকে দূরে থাকতে হতে পারে তাদের। বিরাট নিজে অবশ্য আইপিএল এড়িয়ে যেতে নারাজ।

আসলে, বিশ্বকাপের আগে ভারতীয় পেসারদের ফিট রাখতে আইপিএল থেকে তাদের সরিয়ে রাখতে চান অধিনায়ক কোহলি। আইপিএল খেললে সংশ্লিষ্ট ক্রিকেটারদের চোট পাওয়ার যেমন সম্ভাবনা থাকে, ঠিক তেমনই ঠাসা ক্রীড়াসূচি ও অল্প সময়ের ব্যবধানে এক শহর থেকে অন্য শহরে ঘুরে বেড়ানোর ক্লান্তি গ্রাস করতে পারে তাদের। একটানা ক্রিকেট খেলার ধকল ব্যাটসম্যানদের থেকে বোলারদের উপর প্রভাব ফেলে বেশি। কোহলি চান না ক্লান্তি সঙ্গে নিয়ে ভারতীয় পেসাররা বিশ্বকাপ খেলতে যাক।

আইপিএল শুরু হবে আগামী বছর এপ্রিলের প্রথম সপ্তাহে। শেষ হবে মে মাসের তৃতীয় সপ্তাহে৷ ইংল্যান্ডে বিশ্বকাপ শুরু হবে ঠিক তারপরেই৷। ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ফলে আইপিএল খেলা ক্রিকেটাররা বিশ্বকাপের জন্য জাতীয় দলে নির্বাচিত হলে এক সপ্তাহের বেশি বিশ্রাম পাবে না। গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে পেসারদের জন্য এইটুকু সময় বিশ্রামের জন্য পর্যাপ্ত নয় বলেই মনে হয়েছে কোহলির।

ইংল্যান্ড সফরের ব্যর্থতার পর কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের ডাকা বৈঠকেই কোহলি এমন পরিকল্পনার কথা জানান বিনোদ রাইদের। সিওএ গুরুত্ব সহকারে এমন প্রস্তাব বিবেচনা করলেও এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। শেষমেশ ভারতীয় ক্রিকেটারদের আইপিএল থেকে দূরে সরিয়ে রাখলে বোর্ডকে তাদের ক্ষতিপূরণের ব্যবস্থাও করতে হবে। তাছাড়া ফ্র্যাঞ্চাইজিরা ক্রিকেটারদের ছাড়তে রাজি হবে কি না, তা নিয়েও সংশয় রয়েছে।

সিওএ প্রধান ইতিমধ্যেই আইপিএলের চিফ অপারেটিং অফিসার হেমাং আমিনের সঙ্গে আলোচনা করেছেন বিষয়টি নিয়ে। আইপিএল সিওও পরামর্শ দিয়েছেন সময় থাকতে ফ্র্যাঞ্চাইজিদের বিষয়টি জানিয়ে দিতে। অন্তত ১৫ নভেম্বর ট্রান্সফার উইন্ডো বন্ধ হওয়ার আগে ফ্র্যাঞ্চাইজিরা কাদের পাওয়া যাবে না জানতে পারলে দল গুছিয়ে নিতে পারবে।

শেষ পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিরা বেঁকে বসলে আইপিএলের প্রথমার্ধ বা দ্বিতীয়ার্ধ থেকে সরিয়ে রাখা হতে পারে ভারতীয় পেসারদের। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ৩০ এপ্রিল পর্যন্ত আইপিএল খেলার অনুমতি দিয়েছে দু’দেশের ক্রিকেট বোর্ড। তারপর আইপিএল ছেড়ে বিশ্বকাপের প্রস্তুতি শিবিরে যোগ দিতে হবে দু’দেশের ক্রিকেটারদের৷