সোমবার, ১২ই নভেম্বর, ২০১৮ ইং ২৮শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

প্রার্থীদের জরুরি নির্দেশনা দিলো ইসি

নিউজ ডেস্ক : সংসদ নির্বাচনের প্রার্থীদের সব ধরনের সরকারি বিল আগামীকাল সোমবারের মধ্যে পরিশোধ করতে হবে। আর এতে ব্যর্থ হলে তিনি প্রার্থী হতে পারবেন না। শনিবার রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত চিঠি দিয়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সংক্রান্ত এ পরিপত্রে বলা হয়েছে, মনোনয়নপত্র জমা দেয়ার সাত দিন আগে সরকারি টেলিফোন, বিদ্যুৎ, গ্যাস, পানিসহ অন্যান্য পরিষেবা বিল পরিশোধ করতে হবে। আর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর। সে হিসেবে প্রার্থী হতে হলে ১২ নভেম্বরের মধ্যে এসব বিল পরিশোধ করতে হবে।

পরিপত্রে আরও বলা হয়েছে, কৃষি কাজের জন্য গৃহিত ঋণ (ক্ষুদ্র কৃষি ঋণ ব্যতীত) মনোনয়নপত্র জমা দেয়ার তারিখের সাতদিন আগে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহীত কোনো ঋণ বা তার কোনো কিস্তি পরিশোধে খেলাপি হলে প্রার্থী অযোগ্য হবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর নির্বাচনে ভোটগ্রহণ হবে। এর আগে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে; প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। আর ভোট সামনে রেখে ৩০ নভেম্বর প্রতীক পেলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন ৩ ডিসেম্বর থেকে।

এবার তফসিল ঘোষণার দিন থেকে ভোটের তারিখ পর্যন্ত ব্যবধান রয়েছে ৪৬ দিন। আর প্রার্থিতা প্রত্যাহারের পর থেকে ভোট পর্যন্ত সময় থাকছে ২৩ দিন।

কিন্তু গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৪৪ অনুচ্ছেদের ১ ধারার উপদফা (জি) এবং নির্বাচন আচরণবিধিমালার ১২ ধারা অনুযায়ী ভোটের দিনের তিন সপ্তাহ আগে প্রার্থীদের প্রচারে নিষেধাজ্ঞা রয়েছে।

এ বিষয়ে ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, এবার ৩০ নভেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং অফিসার। প্রতীক নিয়ে প্রার্থীরা ৩ ডিসেম্বর থেকে আইন ও বিধি অনুযায়ী প্রচার চালাতে পারবেন।

প্রতীক পেলেও ১ ও ২ ডিসেম্বর প্রচারে নামা যাবে না জানিয়ে এই কর্মকর্তা বলেন, ২৩ ডিসেম্বর ভোট। তার আগের তিন সপ্তাহ ধরলে ৩ ডিসেম্বর থেকেই প্রচারের সুযোগ থাকে। বাংলাদেশ জার্নাল