সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ক্যারিয়ারে প্রথমবার বাদ পড়লেন ধোনি

স্পোর্টস ডেস্ক : ভারতীয় ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করার পর এবারই প্রথম দল থেকে বাদ পড়লেন মাহেন্দ্র সিং ধোনি। আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেওয়া হয়নি উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকে।

এ প্রসঙ্গে ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ বলেন, ‘টি-২০ দলে ধোনির এটিই শেষ নয়’। তার মতে উইকেটের পেছনে ধোনির ব্যাকআপ প্রস্তুত করতেই এই ৬টি ম্যাচের জন্য ঋশব প্যান্ত ও দিনেশ কার্তিককে নেওয়া হয়েছে।

২০০৬ সালে টি-২০ অভিষেকের পর ভারতের ১০৪টি ম্যাচের মধ্যে ৯৩টিতেই খেলেছেন ধোনি। এ সময় ১২৭ স্ট্রাইক রেটে রান তুলেছেন ১৪৮৭। সঙ্গে উইকেটের পেছনে ৫৪টি ক্যাচ ও ৩৩টি স্ট্যাম্পিং করেছেন।

এদিকে ৪ নভেম্বর থেকে শুরু হওয়া ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচ টি-২০’তে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে। তার পরিবর্তে নেতৃত্বে থাকবেন রোহিত শর্মা। তবে কোহলি অস্ট্রেলিয়া সিরিজে ফের দলনেতা হিসেবে থাকবেন।

ইনজুরির কারণে দলে ফিরতে পারেননি অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টি-২০ দল: রোহিত শর্মা (অধিনায়ক বনাম ওয়েস্ট ইন্ডিজ), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিরাট কোহলি অধিনায়ক শুধুমাত্র অস্ট্রেলিয়ার সিরিজে), দিনেশ কার্তিক, মানিশ পান্ডে, শ্রেয়াস আইয়ার, ঋশব প্যান্ত, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজভেন্দ্র চাহাল, কুলদিপ যাদব, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব, শাহবাজ নাদিম (শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)।

আগের টি-২০ দল থেকে যারা বাদ পড়লেন ও যারা নতুন করে আসলেন।

ইন: শেয়াস আইয়ার, ঋশব প্যান্ত, খালিল আহমেদ, ওয়াশিংটন সুন্দর, জসপ্রিত বুমরাহ, শাহবাজ নাদিম (শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)।

আউট: দীপক চাহার, মাহেন্দ্র সিং ধোনি, সিদ্ধার্থ কৌল, হার্দিক পান্ডিয়া, সুরেশ রায়না, বিরাট কোহলি (শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)।