বুধবার, ৩১শে অক্টোবর, ২০১৮ ইং ১৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বিগ ব্যাশের কারণে পাওয়া গেল না তাদের

জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০১৮ সালের বিপিএল পিছিয়ে নিয়ে যাওয়া হলো আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে। নভেম্বর-ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন হতে পারে, এ সম্ভাবনা থাকার কারণেই সূচিতে পরিবর্তন আনা হয়েছিল। তবে, শেষ পর্যন্ত দেখা যাচ্ছে, নির্বাচনের মধ্যেই পড়ে যেতে পারে আগামী বিপিএল। সে যাই হোক, বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়ে দিয়েছেন নির্বাচনের কারণে বিপিএল আর পেছানো হবে না। সর্বোচ্চ নির্বাচনের দিন বিপিএলের ম্যাচ বন্ধ রাখা হতে পারে।

তবে, সূচি পরিবর্তন করতে গিয়ে একটি সমস্যা হলো। অস্ট্রেলিয়ার ফ্রাঞ্চাইজি লিগ বিগ ব্যাশের সঙ্গে সূচির সংঘর্ষ হয়ে গেল। একই সময়ে যে অস্ট্রেলিয়ার জমজমাট এই ঘরোয়া ফ্রাঞ্চাইজি বিগ ব্যাশও চলবে! চলতি বছরের ১৯ ডিসেম্বর শুরু হবে বিগ ব্যাশ। এরপর অস্ট্রেলিয়ার এই আসর শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। প্রায় দু’মাস ধরে চলবে এই আসরটি।

অন্যদিকে বাংলাদেশের বিপিএল শুরু হওয়ার কথা রয়েছে জানুয়ারি। শেষ হবে ৮ ফেব্রুয়ারি। বিগ ব্যাশের পর শুরু হবে শেষ হবে বিগ ব্যাশ শেষ হওয়ারও আগে। অর্থাৎ পুরো বিপিএলের সময়ই চলবে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ। যে কারণে, এবারের বিপিএলে অনেক বিদেশি তারকা থাকছেন না।যেমন, আফগানিস্তানের রশিদ খান, মুজিব-উর রহমান এবং মোহাম্মদ নবিকে পাওয়া যাচ্ছে না এবারের বিপিএলে। তাদেরকে এ কারণে প্লেয়ার্স ড্রাফটেও রাখা হয়নি। পরিবর্তে আফগানিস্কানের নজিবুল্লাহ জাদরান, হযরতুল্লাহ জাজাই, গুলবাদিন নাইবদের দলে টেনে নিয়েছে বিপিএলর ফ্রাঞ্চাইজিরা।

আগের আসরগুলোতে প্রায় নিয়মিতই খেলেছেন ক্যারিবীয় ক্রিকেটার ড্যারেন স্যামি, ডোয়াইন ব্রাভো, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথদের মতো ক্রিকেটাররা। কিন্তু এবার বিগ ব্যাশের কারণে নেই ক্যারিবীয় এই ক্রিকেটাররা। তবে, বিগ ব্যাশ হলেও ক্রিস গেইল, কাইরন পোলার্ড, সুনিল নারিন, এভিন লুইস, আন্দ্রে ফ্লেচার, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল কিংবা কার্লোস ব্র্যাথওয়েটদের ঠিকই পেয়েছে বিপিএল। এই তারকারাও যথেষ্ট কোনো একটি লিগকে জমিয়ে তুলতে।

যদিও আফগান তারকা রশিদ খান কিংবা মুজিব-উর রহমানদের হয়তো মিস করবে এবারের বিপিএলে। তবুও আফগানিস্তানের অন্য ক্রিকেটাররা সে অভাবটা পূরণ করে দেবে নিশ্চিত। অন্য যে কোনোবারের তুলনায় এবার দক্ষিণ আফ্রিকান বেশি বিপিএলে।

এই প্রথমবারের মতো খেলতে আসছেন এবি ডি ভিলিয়ার্স। রংপুর রাইডার্স বিপিএলে নিয়ে আসছে বিশ্বের অন্যতম বিধ্বংসী এই ব্যাটসম্যানকে। তার সঙ্গে রয়েছেন রিলে রুশো, ক্যামেরন ডেলপোর্ট, রবি ফ্রাইলিংকরা। ইংলিশ ক্রিকেটার রবি বোপারা, ডেভিড মালান, লিয়াম প্লাঙ্কেট, আলেক্স হেলস, বেনি হাওয়েলসরা রয়েছেন বিপিএলে। যদিও মঈন আলি, জস বাটলার, বেন স্টোকস, ইয়ন মরগ্যানদের পাওয়া যায়নি বিগ ব্যাশ কিংবা ইংল্যান্ডের ক্রিকেট সূচির কারণে।

পাকিস্তানের আফ্রিদি, ইয়াসির শাহ, শোয়েব মালিক, আমের ইয়ামিন, মোহাম্মদ সামিদের পাওয়া গেলেও বর্তমানে খেলা ক্রিকেটারদের মধ্যে কাউকেই পাওয়া যায়নি। মূলতঃ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ থাকার কারণেই পাকিস্তানি ক্রিকেটারদের পাওয়া যায়নি এবার বিপিএলে। না হয়, গত আসরে খেলে যাওয়া ফাখর জামান, হাসান আলি, ইমাদ ওয়াসিম, শাদাব খান, মোহাম্মদ আমেরদের পাওয়া যেতো এবারের আসরে।

এবার সবচেয়ে কম নিউজিল্যান্ডের খেলোয়াড়। শুধুমাত্র লুক রনকিকেই এবার নেয়া হয়েছে বিপিএলে। তাকে কিনে নিয়েছে চিটাগাং ভাইকিংস। দেশটির জাতীয় দল ওই সময় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলবে। দলের বাইরে থাকা অন্যরা খেলবে বিগ ব্যাশ লিগে। অস্ট্রেলিয়ার একজন রয়েছেন এবার বিপিএলে। তিনি হচ্ছেন ডেভিড ওয়ার্নার। শ্রীলঙ্কার থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, ইসুরু উদানা, অ্যাসেলা গুনারত্নে, দাসুন সানাকার মতো খেলোয়াড়রা রয়েছেন এবারের বিপিএলে।