বুধবার, ৩১শে অক্টোবর, ২০১৮ ইং ১৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বিপিএলেই শেষ বিপিএলেই শুরু!

এক সময় বিপিএলে ফিক্সিংয়ের কারণে ক্রিকেট থেকে পাঁচ বছর নিষিদ্ধ হন মোহাম্মদ আশরাফুল। আবার সেই বিপিএলে খেলেই জাতীয় দলে ফিরতে চান সাবেক এই অধিনায়ক। তার এই প্রত্যাবর্তনে বড় ভূমিকা রাখছে চিটাগং ভাইকিংস। আশরাফুলকে ১৮ লাখ টাকায় কিনে নিয়ে জাতীয় দলে ফেরার সুযোগ করে দিল চিটাগং।

রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফট। রবিবার (২৮ অক্টোবর) এবারের আসরে অংশ নেওয়া সাতটি দল তাদের পছন্দ অনুযায়ী দল গঠন করছে।আর সেখান থেকেই পছন্দের তারকাদের নিয়ে দল গঠন করেছে চিটাগং ভাইকিংস।

আশরাফুলকে দলে নেওয়ার কারণ জানিয়েছেন দলটির কর্ণধার আবদুল ওয়াহেদ। তিনি জানান, প্লেয়ার্স ড্রাফটে ক্যাটাগরি এ-তে ছিলেন আশরাফুল। যার ভিত্তি মূল্য ছিল ১৮ লক্ষ টাকা। আশরাফুলকে দলে নেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘আশরাফুলের প্রতি আমার এক বিশেষ দুর্বলতা ছিল। সে কিন্তু বাংলাদেশের প্রথম সুপারস্টার।’

একই সঙ্গে আশরাফুলের কাছে ভালো খেলার প্রত্যাশা করে তিনি বলেন, ‘মোহাম্মদ আমির কিন্তু আমাদের দলে খেলে (২০১৫ বিপিএলে) পরে পাকিস্তান দলে সুযোগ পেয়েছিল। আশরাফুলকে নিয়েও আমরা আশাবাদী। আশাকরি ও (আশরাফুল) বাংলাদেশের দলে জায়গা পাবে, ঠাঁই পাবে ২০১৯ এর বিশ্বকাপ দলে।’মুশফিকুর রহিমকে আইকন করে এবারের দল তৈরি করে চিটাগং। আশরাফুল-মুশফিক ছাড়াও মোসাদ্দেক হোসেন সৈকত, সানজামুল ইসলাম ও সদ্য টেস্ট দলে সুযোগ পাওয়া খালেদ আহমেদকে দলে নিয়েছে বন্দর নগরীর দলটি।

বিপিএলে দল পেয়ে উচ্ছ্বসিত জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, ‘বিপিএলে দল পেয়ে ভালো লাগছে। চেষ্টা করব ভালো কিছু করার। দলকে জেতাতে অবদান রাখতে চাই। এ দিনটির জন্য আমি অনেকদিন ধরেই অপেক্ষায় ছিলাম।’

আশরাফুলকে দলে নিয়ে চিটাগং যেমন খুশি ঠিক তেমনটি খুশি সাবেক এই অধিনায়ক নিজেও। আশরাফুল বলেন, ‘আমি খুব খুশি একটা বিশেষ কারণে। আমি এমন দলে খেলতে চেয়েছি, যে দলে বিদেশি ও স্থানীয় তারকা তুলনামূলক কম। রংপুর, ঢাকা, কুমিল্লা ও খুলনার চেয়ে চট্টগ্রামে নামি তারকার সংখ্যা কম। কাজেই আমার বিশ্বাস, আমি খেলার সুযোগ পাব এবং নিজেকে মেলে ধরার জায়গাও বেশি থাকবে।’

বিপিএলে খেলেই আবার জাতীয় দলে ফেরার সম্ভাবনা দেখছেন আশরাফুল। তিনি বলেন বলেন, ‘বিপিএলে বিদেশি খেলোয়াড়রা থাকে, খেলা সম্প্রচার হয়। যেহেতু আমার স্বপ্ন বাংলাদেশ দলে খেলা, তাই এখানে ভালো খেললে আমার সেই স্বপ্ন পূরণ হওয়ার সম্ভাবনা থাকবে।’

চিটাগং ভাইকিংসে আছেন যারা-

দেশি ক্রিকেটার:

মুশফিকুর রহিম (আইকন), মোহাম্মদ আশরাফুল, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ রাহি, সৈয়দ খালেদ আহমেদ, নাহিদ হাসান, রবিউল হক, ইয়াসির আলী চৌধুরী, নিহাদুজ্জামান, সাদমান ইসলাম।

বিদেশি ক্রিকেটার:

লুক রঞ্চি (নিউজিল্যান্ড), মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), রবি ফ্রাইলিঙ্ক (দক্ষিণ আফ্রিকা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে), দাসুন শানাকা (শ্রীলঙ্কা), নাজিবউল্লাহ জাদরান (আফগানিস্তান), ক্যামেরন দেলপোর্ট (দক্ষিণ আফ্রিকা)।

প্রসঙ্গত, চলতি বছরের আগস্টে নিষেধাজ্ঞা শেষ হয় বাংলাদেশ ক্রিকেটের অন্যতম জনপ্রিয় এই তারকার। ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগেই (বিপিএল) ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন। ২০১৪ সালের জুনে বিপিএলের এন্টি-করাপশন ট্রাইবুন্যাল আশরাফুলকে ৮ বছরের নিষেধাজ্ঞা ও ১০ লাখ টাকা জরিমানা করে। একই বছরের সেপ্টেম্বরে বিসিবির ডিসিপ্লিনারি প্যানেল সেই নিষেধাজ্ঞা কমিয়ে ৫ বছরে নিয়ে আসে। তিন আসর পর বিপিএলের ষষ্ঠ আসরে দল পেয়েছেন বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক।