বুধবার, ৩১শে অক্টোবর, ২০১৮ ইং ১৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মাতৃত্ব এবং কাজ সমানভাবে পালন করে দেখালেন নারী কনস্টেবল

অনলাইন ডেস্ক : কথায় আছে, যে রাঁধে সে চুলও বাঁধে। এই প্রবাদটাই সত্যি করে দেখালেন ভারতের উত্তরপ্রদেশের দক্ষিণ-পশ্চিম অংশ ঝাঁসির কোতয়ালি থানার এক নারী পুলিস কনস্টেবল অর্চনা জয়ন্ত। টুইটারে তার একটি ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, নিজের ছ’‌মাসের শিশুকে দেখাশুনার পাশাপাশি অর্চনা নিজের থানার কাজও চালিয়ে যাচ্ছেন।

রবিবার সোশ্যাল মিডিয়ায় অর্চনার এই ছবি ভাইরাল হতেই নেটিজেনরা তাদের প্রতিক্রিয়া দিতে শুরু করেন। নারী পুলিশদের যাতে আরও ভাল সুযোগসুবিধা দেওয়া হয়, তা নিয়েও অনেকে মন্তব্য করেন। এই ছবি ভাইরাল হওয়ার একঘণ্টার মধ্যেই উত্তরপ্রদেশের পুলিশ প্রধান টুইট করে জানান যে, পুলিশ স্টেশনের মধ্যে শিশুদের দেখভাল করার ব্যবস্থা রাখা হবে।

উত্তরপ্রদেশের এক শীর্ষ পুলিশ কর্মকর্তা রাহুল শ্রীবাস্তব ওই মহিলা কনস্টেবলের ছবি টুইটারে পোস্ট করে লেখেন, ‘‌এই দেখুন মা পুলিশ অর্চনা, যিনি ঝাঁসির কোতওয়ালি থানায় কনস্টেবলের কাজ করেন। তিনি তার মায়ের দায়িত্বের পাশাপাশি দপ্তরের কাজও সামলাচ্ছেন। তিনি স্যালুট পাওয়ার যোগ্য।’‌

সেই ছবিতে দেখা গেছে, অর্চনা তার ৬ ‌মাসের কন্যা সন্তানকে ডেস্কে ঘুম পাড়িয়ে রেখেছেন এবং পুলিশ স্টেশনের কাজ করছেন। তার উর্ধ্বতন কর্মকর্তা অর্চনার এই দুই রূপ দেখে তাকে পুরস্কার হিসাবে ১০০০ টাকা দিয়েছেন বলে জানা গেছে। ২০১৬ সালে অর্চনা পুলিশে যোগ দেন। ছ’‌মাসের কন্যা সন্তান ছাড়াও তার দশ বছরের একটি ছেলেও রয়েছে।