সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সৌম্য দুটি পজিশনের জন্য সমাধান : মাশরাফি

এশিয়া কাপের মতোই হুট করে জিম্বাবুয়ে সিরিজের শেষ ওয়ানডের জন্য দলে ডাকা হলো সৌম্য সরকারকে। ফর্ম হারিয়ে আবারও ফিরে পাওয়া এই মারকুটে ব্যাটসম্যানকে যে ডাকা হবে, সেটা জানতেন না অধিনায়ক মাশরাফি। যেমনটা জানতেন না এশিয়া কাপে ইমরুল-সৌম্যকে উড়িয়ে নেওয়ার বিষয়ে। সে যাই হোক, সৌম্যকে যেহেতু ডাকাই হয়েছে, তবে সে কোন পজিশনে খেলবে?

আজ বৃহস্পতিবার চট্টগ্রামে সংবাদ সম্মেলনে টাইগার ক্যাপ্টেন বেশ কৌশলী হয়ে বললেন, ‘সে দুই জায়গাতেই খেলেছে। সৌম্য যদি ছন্দে থাকে আর সবকিছু ঠিক থাকে সে ওপেনারদের বিকল্প হতে পারে। আবার সাতেও খেলতে পারে। যেহেতু সে বোলিং পারে। আমার কাছে মনে হয় দুই জায়গাতেই সে খেলার যোগ্যতা রাখে। দুই পজিশনে সমাধান পাওয়া যায় ওকে দিয়ে।’

সৌম্য আসলে তিনটি পজিশনে খেলার যোগ্য। তার প্রিয় পজিশন হলো ওপেনিং। কিন্তু লিটন-ইমরুলের জুটি যেভাবে জমে গেছে, তাতে এই জুটি আর ভাঙতে নারাজ টিম ম্যানেজম্যান্ট। তিন নম্বরে ফজলে রাব্বি টানা দুই ম্যাচে ‘ডাক’ মেরেছেন। শুক্রবারের ম্যাচে এখানে খেলতে পারেন সৌম্য। ৭ নম্বরে অধিনায়কের পছন্দ আপাতত মোহাম্মদ সাইফউদ্দিন। গত ম্যাচেও এই পেস বোলিং অল-রাউন্ডার দারুণ বল করেছেন; হাফ সেঞ্চুরি করেছেন প্রথম ওয়ানডেতে।

মজার ব্যাপার হলো, নিজের ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ‘ডাক’ মারার পরেও ফজলে রাব্বির ওপর আস্থা রাখছেন অধিনায়ক মাশরাফি। রাব্বির জন্য তিনি আরও একটি সুযোগ চান। যদিও অধিনায়ক চাইলেও রাব্বির ওপর টিম ম্যানেজমেন্টের আস্থাটা বেশ কমেই এসেছে। শেষ পর্যন্ত হয়তো তাকে একাদশে দেখা নাও যেতে পারে। তারপরেও প্রশ্ন থেকেই যায়, সৌম্যকে যদি নিতেই হয় তবে শুরুতেই কেন নয়?