মঙ্গলবার, ৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

জিম্বাবুয়ে সিরিজে র‍্যাঙ্কিং-এ বড় সুযোগ টাইগারদের

স্পোর্টস ডেস্ক: আসছে জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে র‍্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেয়ার। টেস্ট এবং ওয়ানডে সিরিজে সফরকারীদের হোয়াইট ওয়াশ করলেই রেটিং পয়েন্টে উন্নতি হবে বাংলাদেশ দলের।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে দ্বিপাক্ষিক সিরিজের লড়াই। ওয়ানডে সিরিজে রাজা-টেইলরদের হোয়াইটওয়াশ করলে টাইগারদের রেটিং পয়েন্ট ৯২ থেকে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯৫ তে।

আর উল্টো হোয়াইটওয়াশ হলে ৭ পয়েন্ট কমে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮৫ পয়েন্টে। ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৯২ পয়েন্টই থাকবে মাশরাফিদের। আর ২-১ ব্যবধানে সিরিজ হারলে পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৮৭ পয়েন্টে।

অন্যদিকে টেস্ট সিরিজে আরও বড় সুযোগ হাতছানি দিচ্ছে টাইগারদের। ৬১ পয়েন্ট নিয়ে বর্তমানে ৯ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। আর সফরকারীদের হোয়াইট ওয়াশ করলে ৭ পয়েন্ট গিয়ে তা দাঁড়াবে ৬৮তে।

০-০ তে সিরিজ শেষ হলে ৬১ পয়েন্টই থাকবে তাদের। আর ১-০ হলে ৫ রেটিং পয়েন্ট পাবে টাইগাররা। আবার ১-১ ব্যবধানে সিরিজ শেষ হলে কোন পয়েন্ট বাড়বে না মুশফিক-রিয়াদদের। ১-০তে সিরিজ হারলে পয়েন্ট কমে দাঁড়িয়ে হবে ৫৭ পয়েন্ট।

আর উল্টো সফরকারীদের কাছে হোয়াইট ওয়াশ হলে ৫৫ রেটিং পয়েন্টে নেমে আসবে বাংলাদেশের। যেভাবেই হোক টেস্ট সিরিজে তাদের হোয়াইট ওয়াশ করতেই হবে বাংলাদেশকে।

কারণ এরপরেই বাংলাদেশে আসবে র‍্যাঙ্কিংয়ে টাইগারদের উপরে থাকা উইন্ডিজরা। ৬৮ পয়েন্ট নিয়ে সিরিজ শেষ করলে ক্যারিবিয়ানদের আবার হোয়াইট ওয়াশ করে বাংলাদেশের সামনে সুযোগ থাকছে তাদের উপরে চলে যাওয়ার।