মঙ্গলবার, ৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশের রেকর্ডটা অক্ষতই রাখল ভারত!

আফসোস, রেকর্ডটা থেকে বাংলাদেশের নামটা সরাতে পারল না ভারত! বাংলাদেশের রেকর্ডটা রয়ে গেল অক্ষতই। রেকর্ড অক্ষত থাকায় আক্ষেপ কেন? রেকর্ডটা যে লজ্জার। টেস্টে প্রথম ইনিংসে ভারত সবচেয়ে বড় লিড নিয়েছে কাদের বিপক্ষে? এই প্রশ্নের উত্তরে এখনো বাংলাদেশের নামটাই রয়ে গেল। টেস্টের প্রথম ইনিংসে ভারত সবচেয়ে বেশি রানের লিডটা নিয়েছে বাংলাদেশের বিপক্ষেই। ২০০৭ সালে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৪৯২ রানের লিড নিয়েছিল ভারত।

এটাই এখনো ভারতের সর্বোচ্চ লিড। রেকর্ডটা থেকে বাংলাদেশকে সরিয়ে ওয়েস্ট ইন্ডিজের নামটা লেখার সম্ভাবনাই জাগিয়েছিল রাজকোট টেস্ট। প্রথম ইনিংসে ভারতের করা ৯ উইকেটে ৬৪৯ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় দিন শেষে মাত্র ৯৪ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। মানে ওয়েস্ট ইন্ডিজ তখনো পিছিয়ে ছিল ৫৫৫ রানে।

দ্বিতীয় দিন শেষে তাই ক্রিকেটপ্রেমীরা খুলে বসে পরিসংখ্যানের পাতা। বিশেষ করে বাংলাদেশি দর্শকেরা খুব করে চাইছিলেন ক্যারিবীয় ইনিংসের লেজ দ্রুতই গুটিয়ে দিয়ে লজ্জার রেকর্ডটা থেকে বাংলাদেশকে মুক্তি দিক ভারত! অশ্বিন-জাদেজারা চেষ্টা অবশ্য করেছেন। কিন্তু পারেননি। পারেনি দ্বিতীয় দিন শেষে অপরাজিত থাকা ক্যারিবীয়দের দুই ব্যাটসম্যান রোস্টন চেস ও কেমো পলের কারণে।

সপ্তম উইকেটে দুজনে গড়েছেন ৭৩ রানের জুটি। তাতেই লজ্জার রেকর্ডটি থেকে বাংলাদেশের অব্যাহতি পাওয়ার সুযোগ হাতছাড়া! তাদের জুটির সুবাদেই ৬ উইকেটে ৯৪ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত অলআউট হয়েছে ১৮১ রান করে। মানে রাজকোটে ভারত পেয়েছে ৪৬৮ রানের লিড।

মিরপুরে বাংলাদেশের বিপক্ষে সেই টেস্টের প্রথম ইনিংসে ভারতের শীর্ষ ৪ ব্যাটসম্যানই তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। দিনেশ কার্তিক ১২৯, ওয়াসিম জাফর ১৩৮, রাহুল দ্রাবিড়ের ১২৯ রানের পর শচীন টেন্ডুলকার করেন অপরাজিত ১২২ রান। তাতে মাত্র ৩ উইকেট হারিয়েই ভারত ৬১০ রান তুলে ঘোষণা করে ইনিংস। জবাবে হাবিবুল বাশারের বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১১৮ রানে।

রাজকোটে ভারত তিন সেঞ্চুরিতে তার চেয়েও ৩৯ রান বেশি করেছিল। পরে বল হাতেও সামি-অশ্বিন-জাদেজারা ক্যারিবীয়দের চেপে ধরেছিল। মনে হচ্ছিল, বাংলাদেশকে মুক্তি দিয়ে রেকর্ডটা হয়তো ওয়েস্ট ইন্ডিজেরই হয়ে যাবে। কিন্তু হলো না।

রাজকোটে ভারত শেষ পর্যন্ত যে লিডটা পেয়েছে, সেটা তাদের তৃতীয় সর্বোচ্চ রানের লিড। ভারতের দ্বিতীয় সর্বোচ্চ লিডটাও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই, ২০১১ সালে কলকাতা টেস্টে নিয়েছিল ৪৭৮ রানের লিড।

অল্পের জন্য রেকর্ডটায় নাম জড়ানো থেকে রক্ষা পেলেও ওয়েস্ট ইন্ডিজ রাজকোট টেস্টে ইনিংস পরাজয় এড়াতে পারবে বলে মনে হয় না। কারণ, প্রথম ইনিংসে ৪৬৮ রানের বিশাল লিড পাওয়ার পর চোখ বন্ধ করে ওয়েস্ট ইন্ডিজকে দিয়ে ফলোঅন করিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। মানে ওয়েস্ট ইন্ডিজকেই দ্বিতীয় দফা নামিয়ে দিযেছেন ব্যাটিংয়ে।

যথারীতি দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে ওয়েস্ট ইন্ডিজ। ৪৬৮ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ১২৬ রানেই হারিয়ে ফেলেছে ৪ উইকেট। ক্যারিবীয়দের বিপদটা হয়তো আরও বড় হতো, যদি কাইরান পাওয়েল একপ্রান্ত আগলে না রাখতেন।

দলের ১২৬ রানের মধ্যে ৭২ রানই করেছেন তিনি। তিনি এখনো দলকে টেনে নিয়ে যাচ্ছেন। কিন্তু একপ্রান্ত দিয়ে তিনি যতই চেষ্টা করুন, ইনিংস পরাজয় এড়ানোটা তাদের জন্য কঠিনই হবে। ইনিংস পরাজয় এড়াতে যে তাদের করতে হবে আরও ৩৪৩ রান। হাতে আছে ৬টি উইকেট।