বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

মেয়েদের শরীরের প্রধান ‘সুখ’ অঙ্গই চেনে না ছেলেরা…!

নারী শরীর নিয়ে পুরুষের অজ্ঞতা অপরিসীম। সমীক্ষা বলছে, অর্ধেক পুরুষ চেনেন না যোনিপথ। ডায়াগ্রাম দেখে ৫০ শতাংশ পুরুষ চিনতেই পারেননি নারী শরীরের এমন গুরুত্বপূর্ণ অঙ্গ।নারী-পুরুষ সম্পর্কের অনেকটা অংশ জুড়েই থাকে শরীর। কিন্তু ইংল্যান্ডের মতো দেশেও স্ত্রী যৌনাঙ্গ নিয়ে কোনও ধারণাই নেই অর্ধেক পুরুষের।

সম্প্রতি গাইনোকোলজিক্যাল ক্যান্সার নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংস্থা ‘দ্য ইভ অ্যাপিল’ একটি সমীক্ষা চালায়। সেখানে ২০০০ ব্রিটিশ নাগরিককে নারী প্রজনন ব্যবস্থার ডায়াগ্রাম দেখিয়ে ‘ভ্যাজাইনা’ অর্থাৎ ‘যোনিপথ’ চিহ্নিত করতে বলা হয়। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’-এর রিপোর্ট অনুসারে ৫০ শতাংশ পুরুষ সেটা পারেননি।সেপ্টেম্বর মাসটি ব্রিটেনে গাইনোকোলজিক্যাল ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। সেই সচেতনতা অভিযানের অঙ্গ হিসেবেই গত ২০১৭ সালে চলে এই সমীক্ষা।

আর তা স্পষ্ট করে দিয়েছে যে, স্ত্রী শরীর নিয়ে বড় অংশের পুরুষ আদৌ চিন্তিত নয়। ১৭ শতাংশ পুরুষ সমীক্ষায় স্বীকার করেছেন যে, তাঁরা নারী শরীর নিয়ে কিছুই জানেন না এবং জানার প্রয়োজন আছে বলেও মনে করে না। অধিকাংশ পুরুষই জানিয়েছেন, তাঁরা সঙ্গিনীর সঙ্গে ‘স্ত্রী অঙ্গ’ বিষয়ে আলোচনা করতেই কুণ্ঠা বোধ করেন।তবে পুরুষদের খুব বেশি লজ্জা পাওয়ার কারণ নেই। এক বছর আগে এই সংস্থাই একই সমীক্ষা চালায় মেয়েদের মধ্যে। সেখানে দেখা যায় ৪৪ শতাংশ মহিলাও ‘যোনিপথ’ চেনেন না!