শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

রাতেই ঢাকায় ফিরছেন সাকিব

পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচটি মিস করার পর অবশেষে সাকিব আল হাসান দেশেই ফিরে আসছেন। দলের অবস্থা যাই হোক, তিনি আর খেলতে পারছেন না। দ্রুতই অস্ত্রোপচার করাতে হবে তার আঙুলে।

এ জন্য আজ (বুধবার) রাতেই এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে ঢাকায় ফিরবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। বিসিবির একটি সূত্র থেকে নিশ্চিত হওয়া গেছে, রাত ১১টায় স্বপরিবারে সাকিব ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছাবেন।

আবু ধাবিতেই বাংলাদেশের মিডিয়াকে দলীয় ম্যানজোর খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, ‘বিকেল ৪টার ফ্লাইটে সাকিব দেশে রওনা হয়ে গেছে। দেশে ফেরার পর ওর অস্ত্রোপচারের ব্যাপারে সিদ্ধান্ত হবে। মেলবোর্নেই অস্ত্রোপচার হওয়ার সম্ভাবনা বেশি। তবে নিউইয়র্কেও হতে পারে। যেখানেই হোক, আগামী শনি বা রোববার যেতে পারে সে।’

এশিয়া কাপের আগেই আঙুলে অস্ত্রোপচার করানো হবে কী হবে না- তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ছিলেন সাকিব। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন সিদ্ধান্ত তার ওপরই ছেড়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত সাকিব হজ থেকে স্ত্রী-কন্যাকে দেশে আনতে যুক্তরাষ্ট্র না গিয়ে সোজা দেশে ফিরে আসেন এ নিয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য। বিসিবির সঙ্গে বসে সিদ্ধান্ত নিলেন এশিয়া কাপটা খেলবেন।

আরব আমিরাতে এশিয়া কাপ খেলতে গিয়ে সাকিব আল হাসান মাঠে নামছিলেন ব্যথা নাশক ইনজেকশন দিয়ে, ওষুধ খেয়ে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে ফাইনালে ওঠার গুরুত্বপূর্ণ ম্যাচের দিন তিনি আর মাঠে নামতে পারলেন না। আঙুলের ব্যথা এতটাই বেড়ে গিয়েছে যে, তিনি ব্যাটই ধরতে পারছিলেন না। অবশেষে তাকে রেখেই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামতে হলো বাংলাদেশকে।

সাকিবের না খেলা সম্পর্কে ম্যাচ শুরুর আগে দলীয় ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, ‘ওর যে আঙুলে সমস্যা, সেটি এখন অনেক ফুলে গেছে। বাড়তি যে হাড়ের কারণে সমস্যা হচ্ছিল, সেটি আরও বেড়েছে। অনেক লিকুইড জমা হয়েছে। ব্যাটই ধরতে পারছে না এখন।’

তামিম ইকবাল আগেই ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেই বাম হাতের কব্জিতে আঘাত পান তিনি। শেষে দেখা গেল কব্জিতে চিড় ধরা পড়েছে। চিকিৎসা করাতে হবে। সুতরাং, এশিয়া কাপের বাকি ম্যাচগুলো আর খেলতে পারছেন না তিনি। এবার সাকিব আল হাসানকেও হারাল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচে বাংলাদেশ খেলেছে সাকিব-তামিম এই দু’জনকে ছাড়াই। এমন ঘটনা এর আগে সর্বশেষ ঘটেছে চার বছর আগে।