বৃহস্পতিবার, ৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

লটকান একটি উপকারী ফল

ডা. আলমগীর মতি: এখন আম, জাম, কাঁঠালের পাশাপাশি লটকানেরও মৌসুম। পুষ্টিগুণে অনন্য এ ফলটি। এতে রয়েছে নানা ধরনের ভিটামিন। কাজেই ফলটি প্রতিদিন খাওয়া মানে শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের চাহিদা পূরণ।

লটকানে আছে প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের ভিটামিন ‘বি’। এতে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ আছে যথাক্রমে ১০ দশমিক ০৪ মিলিগ্রাম এবং ০ দশমিক ২০ মিলিগ্রাম। পাকা লটকান খাদ্যমানের দিক থেকে খুবই সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম লটকানের কোয়ায় খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। এতে ক্যালরি আছে আমাদের জাতীয় ফল হিসেবে পরিচিত কাঁঠালের প্রায় দ্বিগুণ। লটকান ফলটি ভিটামিন ‘সি’-তে ভরপুর। প্রতিদিন দুই-তিনটি লটকন খাওয়া মানেই আমাদের দৈনন্দিন ভিটামিন ‘সি’-এর চাহিদা পূরণ হওয়া। এ ছাড়া এ ফলে রয়েছে প্রচুর পরিমাণে চর্বি, আমিষ, লৌহ ও খনিজ পদার্থ।

লটকন খেলে সহজেই বমি বমি ভাব দূর হয়। পানির পিপাসাও মিটে যায়। মানসিক চাপ কমায় এ ফল। লটকান গাছের ছাল ও পাতা খেলে চর্মরোগ দূর হয়। লটকান গাছের শুকনো গুঁড়ো পাতায় ডায়রিয়া বেশ দ্রুত উপশম হয়। এ গাছের পাতা ও মূল খেলে পেটের পীড়া ও পুরনো জ্বর নিরাময় হয়। এমনকি গনোরিয়া রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয় এ ফলের বীজ। তবে এ ফল বেশি মাত্রায় খাওয়া উচিত। মৗসুমের সময় প্রতি কেজি লটকান বিক্রি হয় ৭০-৮০ টাকায়। এ ফল মুখের রুচি বাড়ায়।

Print Friendly, PDF & Email