[bangla_day], [english_date] [bangla_date]

সাকিব-তামিমরা না পারলেও পেরেছেন উইন্ডিজ ব্যাটসম্যানরা

স্পোর্টস ডেস্ক: তিন টেস্ট সিরিজের প্রথম টেস্টে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে সর্বনিম্ন রানের রেকর্ড করে সাকিব-তামিমরা অলআউট হলেও ক্যারবিয়রা ঠিকই পেরেছেন। টাইগার ব্যাটসম্যানরা আসা যাওয়ার মধ্যে থাকলেও তারা তুলে নিয়েছেন ২০১ রান। উইকেট হারিয়েছেন মাত্র ২টি!

প্রথম দিন শেষে ক্যারবীয়রা ১৫৮ রানের লিড নিয়েছেন। এর মধ্যে ওপেনিংয়ে নামা ক্রেইগ ব্র্যাথওয়েট ৮৮ রান করে রয়েছেন সেঞ্চুরির পথে। আরেক ওপেনার ডেবন স্মিথ আউট হন হাফ-সেঞ্চুরি করে। ডেবনের ব্যাট থেকে আসে ৫৮ রান। ওয়ান ডাউনে নামা কাইরেন পাওয়েল ৪৮ রান করে আউট হলে নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নামেন বা হাতি অফব্রেক বোলার দেবেন্দ্র বিশু।

ব্যাটিংয়ের মতো টাইগার বোলারদের পারফরম্যান্স ছিল হতশ্রী। সাকিব-তামিমদের উইকেট তুলতে যেখানে উইন্ডিজদের লেগেছে মাত্র ১৮.৪ বল, সেখানে টাইগাররা ৬৮ ওভার বল করে তুলেছেন মাত্র দুটি উইকেট। তার মধ্যে ১ উইকেট নিয়েছেন দলের অনিয়মিত বোলার মাহমুদুল্লাহ রিয়াদ। বাকি উইকেটটি নিয়েছেন আবু জায়েদ। এর আগে অবিশ্বাস্য লাগলেও প্রথম টেস্টের প্রথম ইনিংসে সাকিব-মুশফিকরা গুটিয়ে গেছেন মাত্র ৪৩ রানে! টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।

৫০-এর নিচে এবারই প্রথম অলআউট হলো বাংলাদেশ। বাংলাদেশের আগের সর্বনিম্ন স্কোর ছিল ৬২, শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৭ কলম্বো টেস্টে। টেস্ট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এটি বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।ক্যারিবীয় সফরে যাওয়ার আগ থেকেই স্বাগতিকদের পেস আক্রমণ নিয়ে আশঙ্কা করা হয়েছিল। বাস্তবে সেটাই হলো। টস হেরে ব্যাটিংয়ে নেমে স্কোর বোর্ডে ১৮ রান জমা করতেই ৫ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে পড়ে বাংলাদেশ। সেই ব্যাটিং ব্যর্থতা থেকে আর বের হয়ে আসতে পারেনি টাইগাররা। ফলাফল, ১৮.৪ ওভারে ৪৩ রান তুলতেই ইনিংস শেষ!

ওপেনার তামিম ইকবাল এবং মুমিনুল হক রানের খাতা খুলার সুযোগ পেলেও শূন্য রানে ফিরে যান মুশফিকুর রহিম, অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। মাত্র ৪ বলের ব্যবধানে ৩ উইকেটে হারায় বাংলাদেশ। শেষের দিকে শূন্য রানে আউট হন কামরুল ইসলাম রাব্বিও। বাংলাদেশের ‘সফলতম’ ব্যাটসমস্যান লিটন দাস। ৪৩ রানের মধ্যে তিনি একাই করেছেন ২৫ রান। দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার রুবেল হোসেন। ৬ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি। তামিম ইকবাল ও নুরুল হাসান প্রত্যেকে করেন ৪ রান।

৪৩ রানে গুটিয়ে গিয়ে আরও রেকর্ড গড়ে দিয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যেকোনো দলের এটি সর্বনিম্ন স্কোর। এর আগে ১৯৯৪ সালে ইংল্যান্ড আউট হয়েছিল ৪৬ রানে। ৪৬ রানের সেই স্কোর ছিল ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও কোনো দলের সর্বনিম্ন রান। সেই রেকর্ডটিও আজ ভেঙে দিল বাংলাদেশ।

এ জাতীয় আরও খবর

ব্রাজিলকে কাঁদিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে বেলজিয়াম

অবশেষে সন্ধান মিলল রহস্যময় সেই শহরের

২-০ গোলে পিছি বিরতিতে গেল ব্রাজিল

প্রেমের কোনও জায়গা নেই : জ্যাকুলিন

২-০ গোলে পিছিয়ে ব্রাজিল

থাই গুহায় আটক ফুটবলারদের বিশ্বকাপ দেখার আমন্ত্রণ ফিফার