সোমবার, ১০ই এপ্রিল, ২০১৭ ইং ২৭শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

মাদারীপুরের ওসি-এসআইকে প্রত্যাহারের নির্দেশ বহাল

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৬, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : দুই শিশুকে বাইরে রেখে তাদের স্তন্যদায়ী দুই মাকে ১৩ ঘণ্টা থানায় আটকে রাখার ঘটনায় মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) দুই পুলিশ সদস্যকে অবিলম্বে প্রত্যাহারে দেওয়া হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আদেশের বিরুদ্ধে ওসি জিয়াউল মোরশেদের করা আবেদন খারিজ করে দিয়ে বৃহস্পতিবার এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ। প্রত্যাহারের নির্দেশ পাওয়া অন্য পুলিশ সদস্য হচ্ছেন এসআই মাহাতাব হোসেন। আদালতের আদেশে গত ২৯ মার্চ দুই পুলিশ সদস্য হাজির হওয়ার পর তাদেরকে প্রত্যাহারের আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ।

একইসঙ্গে ৮ মের মধ্যে এ ঘটনা তদন্ত করে প্রতিবেদন দিতে পুলিশ প্রধানকে নির্দেশ দেন আদালত। আদালতে পুলিশ সদস্যদের পক্ষে ছিলেন আইনজীবী কাজী সাজাওয়ার হোসেন ও ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। পরে আলতাফ হোসেন বলেন, দুই পুলিশ সদস্যকে মাদারীপুর সদর থানা থেকে প্রত্যাহারের আদেশ দিয়েছেন হাইকোর্ট। পরে তিনি বলেন, গত ১২ মার্চ সকাল ১০টার দিকে বিরোধপূর্ণ একটি জমির তদন্ত কাজে যান মাদারীপুর সদর থানার এসআই মাহাতাব হোসেন।

এ সময় পনির ও তার বড় ভাই-বোনের ঘরের মূল্যাবান আসবাবপত্র ও নিত্যপ্রয়োজনীয় তৈজসপত্রসহ রান্নার চুলাও ভেঙে ফেলে পুলিশ। এক পর‌্যায়ে পনিরের স্ত্রী ঝুনু বেগম ও তার বড় ভাইয়ে স্ত্রী আকলিমা বেগমকে টেনে-হিঁচড়ে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। তখন ঝুনু বেগমের তিন মাসের শিশু ও আকলিমা বেগমের ১৮ মাসের শিশুকে কোল থেকে রেখে যেতে বাধ্য করে পুলিশ। পরে রাত ১২টার দিকে ভয়-ভীতি দেখিয়ে সাদা কাগজে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়।

রিটের পর হাইকোর্ট ২১ মার্চ ওসি জিয়াউল মোরশেদ ও এসআই মো. মাহতাবকে তলব করেন। বুধবার হাজির হয়ে তারা ক্ষমা প্রার্থনা করেন। এ সময় আদালত বলেন, এখনই ক্ষমা নয়। আগে তদন্ত রিপোর্ট আসুক। তারপর দেখা যাবে। রিটের পক্ষে আদালতে শুনানি করেন জাতীয় মহিলা আইনজীবী পরিষদের সভানেত্রী ফাওজিয়া করিম ফিরোজ, অ্যাডভোকেট শোভানা বানু ও নাজনীন আরা আহমেদ।