সোমবার, ১০ই এপ্রিল, ২০১৭ ইং ২৭শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

গ্রীষ্মের শুরুতেই রাজশাহীতে দাবদাহ

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৯, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : গ্রীষ্মের শুরুতেই রাজশাহী অঞ্চলে শুরু হয়েছে দাবদাহ। আবহাওয়া অফিস বলছে, এটি মৃদু দাবদাহ। কিন্তু বৃষ্টি না হওয়ায় এর তাপমাত্রা তীব্রভাবে অনুভূত হচ্ছে। শনিবার রাজশাহীতেই দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, শনিবার সন্ধ্যা ৬টায় রেকর্ড করা তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ৩ এপ্রিল তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবার বিকেল ৩টায় তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ দিন ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃষ্টির অভাবে বাতাসে আদ্রতা কমে যাওয়ায় কয়েকদিন ধরে সকাল থেকেই উত্তাপ ছড়াতে শুরু করছে সূর্য। সূর্যের অগ্নিঝরা তাপ দুপুরের দিকে হয়ে উঠছে আরো প্রখর। উত্তপ্ত হয়ে উঠছে রাজশাহী। রোদের প্রখরতা যেন প্রকৃতিতে ছড়াচ্ছে তপ্ত নিঃশ্বাস।

সাধারণ মানুষ বলছেন, প্রখর রোদে পুড়ছে রাজশাহীর পথ-ঘাট। এতে অস্থির হয়ে উঠেছে জনজীবন। গরমে হাঁস-ফাঁস করেছ পশু পাখিরাও। থেমে যাচ্ছে দিনমজুরের কাজ। একটু পরপরই গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন তারা। আর পরিস্থিতিকে আরো অসহনীয় করে তুলেছে বিদ্যুতের লোডশেডিং। এতে চরম ভোগান্তিতে পড়েছে এইচএসসি পরীক্ষার্থীরাও।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবদুস সালাম বলছেন, বৃষ্টি না হলে কমবে না তাপমাত্রা। আগামী কয়েকদিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হওয়ার কোনো আশাও নেই। তবে আকাশ মেঘলা রয়েছে, বৃষ্টি হলেই কিছুটা কমবে তাপমাত্রা।

এ জাতীয় আরও খবর