সোমবার, ১০ই এপ্রিল, ২০১৭ ইং ২৭শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

সিরিয়ায় মার্কিন হামলার প্রতিউত্তরে রুশ রণতরী ভূমধ্যসাগরে

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৯, ২০১৭

সিরিয়ার এক বিমান ঘাঁটিতে মার্কিন হামলার একদিন পর ভূমধ্যসাগরে রণতরী পঠিয়েছে বিশ্বের আরেক পরাক্রমশালী রাষ্ট্র রাশিয়‍া। রুশ সংবাদমাধ্যমগুলো শনিবার (৮ এপ্রিল) এ খবর জানায়।

এ ব্যাপারে রাশিয়া বলছে, সিরিয়ার পশ্চিমাঞ্চল শিয়ারত বিমান ঘাঁটিতে মার্কিন হামলার পর সিরিয়ার বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করতে তারা সহযোগিতা করেছে।

গত মঙ্গলবার (৪ এপ্রিল) সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ইদলিব প্রদেশে দেশটির সরকারি বাহিনী বিদ্রোহীদের অস্ত্র কারখানা লক্ষ্য করে রাসায়নিক হামলা চালায়। এতে বিস্ফোরণে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে ২৩ শিশুসহ অন্তত ৮০ জন নিহত হয়। তবে ওই রাসায়নিক হামলার বিষয়টি অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। একই সঙ্গে ওই হামলা ও হত্যাকাণ্ডের জন্য বিদ্রোহীদের দায়ী করেছেন তিনি।

এদিকে, হামলার জন্য সিরিয়ার সরকারি বাহিনীকে দায়ী করে মার্কিন যুক্তরাষ্ট্র। অপরদিকে, আসাদের মিত্র রাশিয়া বলছে, সরকার বিদ্রোহী গোষ্ঠী হামলাটি চালিয়েছিলো।

সিরীয় সরকারি বাহিনীর ওই হামলার জবাবে বৃহস্পতিবার ভূমধ্যসাগরের মার্কিন রণতরী থেকে সিরিয়ার বিমান ঘাঁটিতে ৫০-৬০টি টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সাম্প্রতিক সময়ে গড়ে ওঠা বন্ধুত্বপূর্ণ সম্পর্কে চিড় ধরছে। আর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে রুশ-মার্কিন সম্পর্ক।