সোমবার, ১০ই এপ্রিল, ২০১৭ ইং ২৭শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

‘তিস্তা উত্তরবঙ্গের প্রাণ, একে কেড়ে নেওয়া যাবে না’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৯, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, তিস্তা হলো উত্তরবঙ্গের প্রাণ। একে কেড়ে নেওয়া যাবে না।

ভারত সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিস্তা নিয়ে আলোচনার পর মমতা ব্যানার্জি অসন্তোষ প্রকাশ করে এ কথা বলেন।

রোববার মমতা বলেন, তিস্তায় পানি রয়েছে খুব অল্প। এটা আমাদের প্রাণ, এটা উত্তরবঙ্গের প্রাণ। তিনি তিস্তার বিকল্প হিসেবে অন্য চারটি নদীর পানি বণ্টন করা যেতে পারে বলে উল্লেখ করেন। তিস্তার বদলে তোর্সা, জলঢাকাসহ উত্তরবঙ্গের কয়েকটি নদীর পানি বণ্টনের বিকল্প প্রস্তাব দেন মমতা।

এর আগে শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মমতা ব্যানার্জি বলেন, তিস্তায় পানির অভাবে এনটিপিসির বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে।

তিনি বলেন, আশপাশের জেলাগুলোতে সেচের জন্য পানি পেতে সমস্যা হয়। কিন্তু উত্তরবঙ্গের তোর্সা, জলঢাকাসহ চারটি নদী আছে যেখানে পানির প্রবাহ ভালো। তিনি তিস্তার বিকল্প হিসেবে এই চারটি নদীর পানি ব্যবহারের প্রস্তাব দেন।

মমতা বলেন, ‘আপনাদের সমস্যা হলো পানি নিয়ে, তিস্তা নিয়ে নয়। আপনাদের এ সমস্যা মেটানোর জন্য অন্য যেকোনো বিকল্প প্রস্তাবের বিষয় ভেবে দেখব।

প্রসঙ্গত, ভারতে চারদিনের সরকারি সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত শুক্রবার প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে পৌঁছান। শনিবার নয়াদিল্লিতে ব্যস্ত সময় কাটান তিনি। এদিন সকালে ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। সেখানে তাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে মোদির সঙ্গে একান্ত বৈঠক ও দ্বিপাক্ষিক বৈঠকসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি। বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।