২৬শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ১১ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


সমুদ্রের পানিতে কাঁচের জন্ম! (ভিডিও)


Amaderbrahmanbaria.com : - ২১.০৮.২০১৬

11নিউজ ডেস্ক : নর্দার্ন ক্যালিফোর্নিয়ার ফোর্ট ব্রাঞ্চ এর কাছাকাছি একটি সৈকতে সে শহরের মানুষ পুরানো গাড়ির আবর্জনা থেকে শুরু করে রান্নাঘরের আবর্জনাও এই সৈকতে এসে ফেলে যেতেন। ১৯৪৯ সাল থেকে এই প্রক্রিয়া শুরু হয়। তখন থেকেই সব ময়লা-আবর্জনা এখানে ফেলা হয়।

১৯৬০ সালের প্রথম দিকে পানি কোয়ালিটি বোর্ড এর কর্মকর্তাগণ এ সৈকতের উপকূল পরিষ্কার করার কাজে নিয়োজিত হয়। সর্বপ্রথম বিষক্রিয়াজনিত আবর্জনা সরানোর উদ্দ্যেগ নেয়া হয়। সেখানে আবর্জনা ফেলতে নিষেধ করা হয়।

পরবর্তীতে ১৯৬৭ সালে সম্পূর্ণ আবর্জনা সরানো হয়। প্রায় অর্ধশত বছর আগে পরিষ্কার করা হলেও, এখনো সে স্থান অনেক পরিষ্কার রয়েছে এখনো।

সেখানে যে কাঁচের টুকরা ছিল তা পানির স্রোতের সাথে সমুদ্রের মাঝে চলে গেছে। সৈকতের সুন্দর আবহাওয়া ও মনোরম দৃশ্য সেখানে পর্যটকদের আকৃষ্ট করে। সেই ময়লা-আবর্জনার কাঁচগুলো মনে হয় পলিশ হয়ে, কিনারায় চলে আসছে। কাঁচের টুকরাগুলো দেখতে ছোট ছোট পাথরের মত।
একেকটি একেক রং এ আচ্ছাদিত। এই প্রাকৃতিক সৌন্দর্যে সেখানে মানুষ অনেক আনন্দ উপভোগ করে।

কাঁচের পার্কটি ম্যাককেরিচের রাজ্য পার্কের একটি অংশ। এ সৈকতটির আরও একটি কাহিনী রয়েছে। যেহেতু, এটি একটি বিশেষ ও ঐতিহাসিক অংশে অবস্থিত, তাই এর পিছনে অনেক রহস্য রয়েছে। ভারতীয় মেনদচিন সংরক্ষন এর মধ্যে কাঁচের সৈকতটি এক নম্বর স্থানে রয়েছেন, পর্যটকদের মতে।

কাঁচের সৈকতের ঐতিহাসিক তাৎপর্য ও প্রাকৃতিক সৌন্দর্যের কারনে পার্ক বিভাগের লোকজন এর সংরক্ষন এর দায়িত্ব নিয়েছেন। তারা প্রাকৃতিক এই সৌন্দর্য, সম্পূর্ণ প্রাকৃতিকভাবেই সংরক্ষন করছেন।

সরকারি ফোর্ট ব্রাজ্ঞ এর ওয়েবসাইটে জানান হয়, “বনরক্ষক টিম বর্তমানে জনগণদের এ বিষয়ে জানাচ্ছেন, যখনই সম্ভব হচ্ছে কাচগুলো সংগ্রহ করছে ও সামুদ্রিক কাঁচগুলোকে বাজেয়াপ্ত করছেন।”
সান ফ্রান্সিসকো থেকে তিন ঘণ্টার দূরত্বে এই সমুদ্র সৈকত অবস্থিত। এটি উত্তর দিকে অবস্থিত। এটা পর্যটকদের অনেক পছন্দের যায়গা। সেখানে যারা বসবাস করেন, তাদের জন্যও এ স্থানটি অনেক আকর্ষণীয়।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close