২৪শে আগস্ট, ২০১৬ ইং, বুধবার ৯ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 5 » যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক মুসলিমের আশ্রয় লাভ


যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক মুসলিমের আশ্রয় লাভ


Amaderbrahmanbaria.com : - ১৯.০৮.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য ধর্মাবলম্বীদের তুলনায় বেশি হারে মুসলিম শরণার্থীরা আশ্রয় পাচ্ছেন।

গত ১৫ বছর ধরে খ্রিস্টান ধর্মাবলম্বীরা সর্বোচ্চ সংখ্যক আশ্রয় পেয়ে আসছিল। তবে চলতি বছরে এ হিসাব উল্টে গেছে।

এবার আশ্রয় পাওয়া ৬৩ হাজার শরণার্থীর মধ্যে ২৮ হাজার ৯৫৭ জনই মুসলিম। অন্যদিকে খ্রিস্টান শরণার্থীর সংখ্যা ২৭ হাজার ৫৫৬ জন।

মুসলিম শরণার্থী হিসেবে আশ্রয় পাওয়া ব্যক্তিদের মধ্যে একজন বাংলাদেশী রয়েছেন। সবমিলে গত ১৫ বছরে চারজন মুসলিমসহ ১২ জন বাংলাদেশীকে আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ‘রিফিউজি প্রসেসিং সেন্টার’ ও জরিপকারী সংস্থা পিউ রিসার্চ সেন্টারের তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে।

পিউ রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে চলতি অর্থবছরে (১ অক্টোবর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত) ৮৫ হাজার মানুষকে আশ্রয় দেয়ার কথা রয়েছে।

সর্বশেষ হিসাব অনুযায়ী, ১৬ আগস্ট পর্যন্ত ৬৩ হাজার জনকে আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে ২৮ হাজার ৯৫৭ জনই মুসলিম শরণার্থী, যা মোট আশ্রিতের ৪৬ ভাগ।

অন্যদিকে খ্রিস্টান শরণার্থীর সংখ্যা ২৭ হাজার ৫৫৬ জন, যা মোট শরণার্থীর ৪৪ ভাগ।

এছাড়া আশ্রয় পেয়েছেন দুই হাজার পাঁচশ’ বৌদ্ধ, এক হাজার পাঁচশ’ হিন্দু ধর্মাবলম্বী এবং ৩৩৮ জন নাস্তিক। এর বাইরে অন্যান্য ধর্মের অনুসারী রয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ।

পিউ রিসার্চ জানিয়েছে, ২০০২ অর্থবছর থেকে গত ১৫ বছরে যুক্তরাষ্ট্রে প্রায় আট লাখ ৪৭ হাজার ২০০ শরণার্থী আশ্রয় পেয়েছেন। এদের মধ্যে খ্রিস্টান শরণার্থীর সংখ্যা তিন লাখ ৮৯ হাজার ৭১২ জন, যা মোট শরণার্থীর ৪৬ ভাগ।

অন্যদিকে মুসলিম শরণার্থীর সংখ্যা দুই লাখ ৬৯ হাজার ৩৯৫ জন, যা মোট শরণার্থীর ৩২ ভাগ।

এই ১৫ বছরে ১২ জন বাংলাদেশীকে আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে চারজন মুসলিম, দু’জন হিন্দু এবং তিনজন করে খ্রিস্টান ও বৌদ্ধ ধর্মাবলম্বী রয়েছেন।

চলতি বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এবারের ২৮ হাজার ৯৫৭ জন মুসলিম শরণার্থীর মধ্যে মাত্র চারটি দেশ থেকেই ২৬ হাজার ৩৬১ জন আশ্রয় পেয়েছেন।

এর মধ্যে সিরিয়ার ৮ হাজার ৫১১ জন, সোমালিয়ার ৭ হাজার ২৩৪ জন, ইরাকের ৬ হাজার ৭১ জন, মিয়ানমারের ২ হাজার ৫৫৪ জন এবং আফগানিস্তানের ১ হাজার ৯৪৮ জন শরণার্থী রয়েছেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close