মঙ্গলবার, ৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

মার্কিন বিরোধিতা সত্ত্বেও সাড়ে ৫’শ কোটি ডলারের মোদি-পুতিন অস্ত্র চুক্তি

যুক্তরাষ্ট্রের সকল হুমকিকে অগ্রাহ্য করে রাশিয়ার সাথে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়চুক্তি সম্পন্ন করেছে ভারত। শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরকালে এ চুক্তি স্বাক্ষর হয়। ২০২০ সালের মধ্যে ভারতকে এ ক্ষেপণাস্ত্র সরবারহ করবে রাশিয়া।

এই চুক্তির ফলে ভারত-রাশিয়া সম্পর্ক এক নতুন মাত্রা পেলো। যুক্তরাষ্ট্র বারংবার এ অস্ত্র কেনার ব্যাপারে ভারতকে সতর্ক করে আসছিলো। এমনকি এস-৪০০ কেনার ফলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা হুমকিতেও পড়েছে ভারত। তবুও নতুন মিত্রতাকে ভুলে গিয়ে পুরাতন ও বিশ্বস্ত অস্ত্র সরবরহকারী রাশিয়াকেই বেছে নিলো দক্ষিণ এশিয়ার দেশটি।

এস-৪০০ ক্ষেপণাস্ত্রকে বর্তমানে বিশ্বের সেরা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধরা হয়। বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রের থাডই এই ব্যবস্থার তুল্য। এস-৪০০ এর প্রথম ক্রেতা রাষ্ট্র চীন। ২০১৪ সালে সরকার থেকে সরকার নীতিতে এ অস্ত্র কেনে চীন। মস্কো ইতোমধ্যেই বেইজিংকে এ অস্ত্র সরবারহ শুরু করেছে।

তবে ভারতকে এস-৪০০ ক্রয়ের কারণে অবরোধ না দেওয়ার ইঙ্গিত দিয়েছে। দেশটির দিল্লি দুতাবাস বলেছে, ‘রাশিয়ার জঘন্য স্ভাবের কারণেই আমরা তাদের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছি। আমাদের আরেকটি উদ্দেশ্য হলো প্রতিরক্ষা খাতে তাদের অর্থাগমন ঠেকানো। তবে নিজেদের মিত্রদের সামরিক ক্ষতি করার নূন্যতম ইচ্ছা আমাদের নেই। আমরা এই নির্দিষ্ট লেনদেনে ভারতকে ছাড় দিতে চাই। কিন্তু এই ছাড় নিশ্চয়ই একপাক্ষিক হবে না।’ ইয়ন নিউজ