শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

এক সঙ্গে কবর দেওয়া হলো নিহত ৮৪৪ জনকে!

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে ৮৪৪ জন মারা গেছেন। তাদের একই সঙ্গে চিরবিদায় দিয়েছে ইন্দোনেশিয়ানরা। প্রথমে রঙিন ব্যাগে করে পাশাপাশি রাখা হয় লাশগুলোকে। খোড়া হয় বিশাল এক গণকবর। এরপর একই সাথে চিরবিদায় জানানো হয় তাদের।

সোমবার (১ অক্টোবর) বার্তা সংস্থা এপির প্রতিবেদক ঘটনাস্থল থেকে জানায়, ইন্দোনেশিয়ার ভূমিকম্প দুর্গত পালু শহরে এক সঙ্গে ৮৪০ জনকে কবর দিয়েছে স্থানীয়রা। এ সময় শোকের ভিন্ন এক আবহ তৈরি হয়। সবাই স্বজন হারিয়েছেন। স্বান্তনা দেয়ার মতো কেউই ছিল না।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থা এক বিবৃতি বলে, ‘ধর্মীয় এবং অন্যান্য কারণে এদেরকে দ্রুত কবর দিতে হবে। তাই সবাইকে একসঙ্গে কবর দেয়া হয়েছে।’

ইন্দোনেশিয়ায় সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামিতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৮৪৪ জনে। রোববার (৩০ সেপ্টেম্বর) দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) ৮৩২ জনের মৃতের খবর নিশ্চিত করলে পরবর্তিতে এ সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকে।

এ তথ্য জানিয়েছে রয়টার্স, আলজাজিরা, এএফপি। প্রাথমিক অবস্থায় ক্ষয়ক্ষতির কথা যতটা ভাবা হয়েছিল, বাস্তবে এর চেয়ে অনেকে বেশি বলে জানিয়েছে সংস্থাটি।

গত শুক্রবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার দিকে দেশটির সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি হয়। সাগর থেকে ছুটে আসা ছয় মিটার উঁচু (২০ ফুট) ঢেউ উপকূলীয় শহরটিতে আছড়ে পড়ে। এতে পালুর বেশির ভাগ বাড়িঘর, হাসপাতাল, শপিংমল ও হোটেল ধসে গেছে।

এ সময় আহত হয়েছেন আরও কয়েক শতাধিক লোক। মৃতের সংখ্যা এখনও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র :বিডি২৪লাইভ