বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

পৃথ্বী যেখানে চতুর্থ, আশরাফুল সেখানে প্রথম

স্পোর্টস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অভিষেক হয় ১৮ বছর বয়সী পৃথ্বী শ’র। জাতীয় দলের পোশাকে খেলতে নেমে অভিষেক ম্যাচেই শতক হাঁকিয়েছেন ডানহাতি এই তরুণ ব্যাটসম্যান। গড়েছেন অনেকগুলো রেকর্ডও। তবে তিনি যে রেকর্ডের পাতায় চতুর্থ সে পাতায় প্রথম নামটি মোহাম্মদ আশরাফুলের। টেস্টে সবচেয়ে কম বয়সী টেস্ট সেঞ্চুরিয়ানের তালিকায় আশরাফুলের নামটিই প্রথমে।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় হিসেবে চতুর্থ স্থানে থাকা পৃথ্বী ১৮ বছর ৩২৯ দিনে সেঞ্চুরি করেন। আর তালিকায় সবার ওপরে থাকা বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল, তিনি অভিষেকে সেঞ্চুরি করেছিলেন ১৭ বছর ৬১ দিনে। দ্বিতীয় ও তৃতীয় স্থানের দুজন হলেন জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা এবং পাকিস্তানের সেলিম মালিক।

ভারতের হয়ে পৃথ্বীর চেয়ে কম বয়সে প্রথম সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার, তখন তার বয়স ছিল ১৭ বছর ১১ দিন। তবে অভিষেক টেস্টে সবচেয়ে কম বয়সে ভারতের হয়ে শতক হাঁকানো ব্যাটসম্যানের মধ্যে পৃথ্বীই প্রথম।

শুধু টেস্ট অভিষেকেই নয়, পৃথ্বী সেঞ্চুরি পেয়েছিলেন নিজের রঞ্জি ট্রফি ও দিলিপ ট্রফির অভিষেকে ম্যাচেও।

রাজকোটে পৃথ্বীর হাঁকানো ৯৯ বলের শতকটি আরও কয়েকটি রেকর্ড ছুঁয়েছে। অভিষেক টেস্টে সবচেয়ে কম বলে শতক হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় তৃতীয় আছেন তিনি।

প্রথম দিন চা বিরতির মাত্র দুই মিনিট আগে দেবেন্দ্র বিশুর বলে কট এন্ড বোল্ড হয়ে ১৩৪ রানে সাজঘরে ফিরে যান পৃথ্বী। কিন্তু নিজের এই অভিষেক শতকে তিনি নাম লিখিয়েছেন আরও অনেক রেকর্ডে। ক্রিকফ্রেঞ্জি

এ জাতীয় আরও খবর

টাইগারদের চোখ সিরিজে

রাব্বীর আরেকটি সুযোগ পাওয়া উচিত : মাশরাফি

শ্রীলঙ্কার অর্ধেক রানও করতে পারল না ইংল্যান্ড

ক্রিকেট ওভাবে হয় না, মাশরাফির এক জবাব

সাকিবও জানেন না কবে ফিরবেন

বাংলাদেশেই বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে : ব্রেন্ডন টেইলর

আগে সিরিজ নিশ্চিত, এরপর দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা!

ইনজুরি নিয়েই খেলছেন মাশরাফি

মোস্তাফিজকে ঘিরে অনিশ্চয়তা