রবিবার, ৩০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ডায়াবেটিসের কয়েকটি লক্ষণ এবং করণীয়

ডেস্ক রিপোর্ট।। ডায়াবেটিস এমন একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে মানুষের অসুস্থতা বাড়িয়ে তোলে। শরীরে ডায়াবেটিসের লক্ষণগুলো বেশির ভাগ ক্ষেত্রে দারুণ সূক্ষ্ম হওয়ার কারণে প্রাথমিক ক্ষেত্রে চিহ্নিত করা সম্ভব হয় না।

যার ফলে বিনা-চিকিৎসা ও অনিয়মের ফলে শরীরে ডায়াবেটিসের মাত্রা প্রকট আকারে বেড়ে যায়। যা অনেক সময় জীবনের জন্য হুমকি স্বরূপ হয়ে দেখা দেয়।

সঠিক সময়ে শারীরিক লক্ষণগুলো চিহ্নিত করে ডায়াবেটিসের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হতে পারলে দ্রুত চিকিৎসা নেওয়া সম্ভব। এতে বেশির ভাগ ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় ডায়াবেটিস সম্পূর্ণভাবে নিরাময় করা যায়।

সকলের শারীরিক সুস্থতা ও সুবিধার জন্য শরীরে ডায়াবেটিস দেখা দেওয়ার কিছু পূর্ব লক্ষণ সমূহ তুলে ধরা হলো।

ঘন ঘন তৃষ্ণার্ত হয়ে যাওয়া এবং মুখ শুকিয়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাবের চাপ আসা এবং প্রচুর প্রস্রাব হওয়া, ক্ষুধা বৃদ্ধি, ওজন কমে যাওয়া (বেশি খাওয়ার পরেও ওজন না বাড়া), দুর্বলতা (সামান্য পরিশ্রমেই আচ্ছন্নতা ও ক্লান্তি),ঘন ঘন সংক্রমণ, ক্ষত আরোগ্য হতে দেরি হওয়া। দেহের বিভিন্ন অঙ্গে ফাঙ্গাস সংক্রমণ হওয়া।

বিশেষ করে যেসব অংশ ঢেকে থাকে সেসব অংশে ঘন ঘন চুলকানি হওয়া, দৃষ্টি ঘোলা হয়ে যাওয়া,হাতে ও পায়ে অবশ ও অস্বস্তিদায়ক অনুভূতি ইত্যাদি।

এর কোনো লক্ষণ মিলে গেলেই যে আপনার ডায়াবেটিস হয়েছে, এমনটা বলা যাবে না। তবে চিকিত্‍সকের পরামর্শ নিয়ে ডায়াবেটিস পরীক্ষা করে দেখতে হবে। এক্ষেত্রে আপনার যদি ডায়াবেটিস নির্ণীত হয় তাহলেও চিন্তার কিছু নেই।

সঠিক নিয়ম মেনে চললে ডায়াবেটিস রোগী সুস্থ থাকতে পারে। আর রোগটি যদি নির্ণয় করা না হয় তাহলেই বিপদ। কারণ এতে রোগীর দেহে অজান্তেই মারাত্মক ক্ষতি করতে পারে রোগটি, যার কারণে মৃত্যুও হতে পারে।