মঙ্গলবার, ২রা অক্টোবর, ২০১৮ ইং ১৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে মুশফিক, এগিয়েছেন মোস্তাফিজও

এশিয়া কাপে ভালো খেলার প্রতিফলন ঘটেছে মুশফিক ও মোস্তাফিজের র‍্যাংকিংয়ে। এশিয়া কাপ শেষে সেপ্টেম্বর মাসের ওয়ানডে র‍্যাংকিংয়ের আপডেট প্রকাশ করেছে আইসিসি। সেখানে ব্যাটিং ও বোলিং র‍্যাংকিংয়ে এগিয়েছেন মুশফিক ও মোস্তাফিজ।

এশিয়া কাপ শুরুর আগে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ২২ নম্বরে ছিলেন মুশফিক। টুর্নামেন্টে ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে ৩০২ রান করে ছয় ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৬ নম্বর স্থানে। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৭০২। প্রথম ম্যাচেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া তামিম ইকবাল পিছিয়েন ২ ধাপ, অবস্থান করছেন ১৪তম স্থানে। বাংলাদেশিদের পক্ষে সবার উপরে তিনিই।

এছাড়া যথারীতি ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষস্থান রয়েছে বিরাট কোহলির দখলে। দুই ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন এশিয়া কাপে ভারতের নেতৃত্বে থাকা রোহিত শর্মা। ৪ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ে পাঁচে উঠে গেছেন এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক শিখর ধাওয়ান।

এবারের এশিয়া কাপের আসরটা দুর্দান্ত কেটেছে বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকের রহিমের। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস, করেছেন ১৪৪ রান। সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছেছিলেন পাকিস্তানের বিপক্ষে ম্যাচেও, সেদিন থামতে হয়েছিল ৯৯ রান করে।

সব মিলিয়ে পুরো টুর্নামেন্টের ৫ ম্যাচে ৬০.৪০ গড়ে ৩০২ রান আসে মুশফিকের ব্যাট থেকে। বাংলাদেশ দলের তিন জয়ের দুইটিতেই জেতেন ম্যাচ সেরার পুরষ্কার। একইভাবে বোলিংয়ে আলো ছড়ান বাঁহাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয়ে শেষ ওভারে অসাধারণ বোলিং করেন মোস্তাফিজ। যেখানে আফগানদের জয়ের জন্য প্রয়োজন ছিল ৮ রান, তিনি খরচ করেন মাত্র ৪ রান। বাংলাদেশ পায় ৩ রানের অসাধারণ জয়। সবমিলিয়ে ৫ ম্যাচে ১০ উইকেট শিকার করে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারীও হন মোস্তাফিজ।

বোলারদের র‍্যাংকিংয়ে মোস্তাফিজ এগিয়েছেন ৪ ধাপ। ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে তিনি অবস্থান করছেন র‍্যাংকিংয়ের ১২ নম্বর স্থানে। তার নামের পাশে রেটিং ৬৫১। বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষস্থান রয়েছে জাসপ্রিত বুমরাহর দখলে, দুইয়ে রয়েছেন আফগান লেগি রশিদ খান। তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন ভারতের চায়নাম্যান কুলদ্বীপ যাদভ।