শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে জিএমপি কমিশনার ওয়াই এম বেলালুর

নিউজ ডেস্ক: গাজীপুর গাজীপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। ইতিহাস আর ঐতিহ্যের সংশ্লেষে কালোত্তীর্ণ মহিমায় আর বর্ণিল দীপ্তিতে ভাস্বর অপার সম্ভাবনায় ভরপুর গাজীপুর জেলা। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমা টংগীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয় । অল্প কিছুদিন আগে গত ১৮ জুলাই’ ২০১৮ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত এক আদেশে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হিসেবে ওয়াই এম বেলালুর রহমানকে নিয়োগ দেয়া হয় । এর আগে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ।

পাবনার চাটমোহর উপজেলার চড়পাড়া গ্রামের শিক্ষাবিদ মরহুম দেলমাহমুদ মিয়া এবং মাতা মরহুমা জসিমন নেছার ষষ্ঠ সন্তান ওয়াই এম বেলালুর রহমান। ১৯৬৯ সালের ০২ জানুয়ারি তিনি বগুড়ায় জন্ম গ্রহন করেন। তিনি বগুড়া জেলা স্কুল থেকে এস এস সি, সরকারী আযিযুল হক কলেজ থেকে এইচ এস সি, চট্টগ্রাম বিআইটি (বর্তমান চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে বেলাল কনিষ্ঠ।

১৯৯২ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে ওয়াই এম বেলালুর রহমান ১৯৯৫ সালে সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগ দেন । তিনি এসএসএফ (পিএম অফিস), সিএমপি, খাগড়াছড়ি, আরএমপি, খুলনা জেলার পুলিশ সুপার এবং এআইজিপি (টেলিকম) হিসেবে রাজারবাগ, নওগাঁর পুলিশ সুপার এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভরিকোস্টে তিনি সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন । কর্মজীবনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, পূর্বতিমুর, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, আইভোরিকোষ্ট, ঘানা, আরব আমিরাত, সৌদিআরবসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। ডাঃ প্রথমা রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তিনি। সফল এ পুলিশ কর্মকর্তা দুই সন্তানের জনক।

গাজিপুরের দায়িত্ব পালনরত অবস্থায় তার সাথে সৈাজন্য সাক্ষাত করেন এই প্রতিবেদক, তখন গাজিপুর নিয়ে তার মনের ইচ্ছে গুলো প্রকাশ করেন জিএমপি কমিশনার ওয়াই এম বেলালুর ।তিনি আরো বলেন, গাজীপুর সিটিকে সেফার সিটি, বেটার সিটি গঠনের জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছে অঙ্গীকারাবদ্ধ। তিনি গাজীপুর মেট্রোপলিটন এলাকায় মাদক ও জঙ্গি নির্মূল এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রাধান্য দিয়ে কাজ করবেন ।

ওয়াই এম বেলালুর রহমান নবসৃষ্ট গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এ ইউনিটকে গুছিয়ে কার্যোপযোগী করা ও পরবর্তীতে নগরবাসীকে প্রত্যাশিত সেবা প্রদান করার লক্ষ্যে সকলের কাছে দোয়া এবং সহযোগিতা প্রত্যাশা করেছেন।