সোমবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: শুধু কেতাবি শিক্ষা নয়, জীবন মান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শিক্ষকরা যেমন শিক্ষা দেবেন, শিক্ষার্থী যারা তাদেরও উপযুক্ত শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষাটা মানে শুধু কেতাবি শিক্ষা না, জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হলের ছাত্রীদের জন্য নবনির্মিত ‘৭ মার্চ ভবন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তিনি আরো বলেন, ‘শিক্ষার্থীরা যে শিক্ষাগ্রহণ করবে তার সুফল যেনো আবার সাধারণ মানুষ পায়। সেদিকেও বিশেষ ভাবে দৃষ্টি দিতে হবে।’

শিক্ষার্থীদের নিয়ম-শৃঙ্খলা মেনে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, উচ্ছৃঙ্খলতা কখনো গ্রহণযোগ্য নয়। সবাইকে নিয়ম মেনে চলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হলে নিয়ম মেনে আচরণ করতে হবে।

আগামী প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করা এবং নিজেদের সেভাবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা সব দিক থেকে এগিয়ে যাক। তাদের জীবন মান উন্নত হোক। তারা দেশকে এগিয়ে নিয়ে যাক।

তিনি আরও বলেন, ‘আমাদের তো সময় শেষ, এরপর প্রজন্মের পর প্রজন্ম আসবে তারা যেনো মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে গড়ে তোলো।

এ ছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অপরিচ্ছন্নতার বদঅভ্যাসগুলো ত্যাগ করতে হবে।