সোমবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা, হতাশায় অভিভাবক মহল

ফয়সল আহমেদ খান, বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : উপযুক্ত কর্মসংস্থান ও সহজ শর্তে চাকুরীর সু-ব্যবস্থা না থাকায় ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিক্ষিত বেকারদের সংখ্যা। যে কারণে হতাশা ও সংকিত হয়ে পড়েছেন অভিভাবক মহল। স¤প্রতি বিশ্ব ব্যাংক সহ বেসরকারী বেশ কয়েকটি সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশে বর্তমানে ৪৭% শিক্ষিত বেকার রয়েছে এবং এই সংখ্যা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয় শিক্ষিত বেকারদের চাহিদা মোতাবেক সুষ্ঠু কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়ায় এবং ঘুষ বা ডোনেশন দিয়ে চাকুরী করতে রাজি না হওয়ায় বেকার যুবকদের অভিভাবকগণ তাদের নিয়ে পড়েছেন নানা চিন্তায়।

তবে,বাঞ্ছারামপুরে বেকার সংখ্যা বাড়ার কারণ হিসেবে বেসরকারি এনজিও শিক্ষার পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে বল হয়েছে বিনিয়োগ মন্দা, নতুন কর্মস্থান বৃৃদ্ধির সুযোগ না হওয়া,শিল্প কারখানা না হওয়া,অনুন্নত যোগাযোগ ব্যবস্থা,প্রবাস প্রীতি,রাজনৈতিক নেতাদের অসহযোগিতা, ঘুষের পরিমান বৃদ্ধির কারণে শিক্ষিত বেকারদের তেমন কোন উন্নতি হচ্ছে না।

পশ্চিমা বিশ্বে যে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে সেখানে আমাদের দেশে স্থানীয় পর্যায়ে কর্মসংস্থানের অভাবে চাকুরী খুজতে হিম সিম খেতে হচ্ছে বেকার যুবকদের।

খোঁজ নিয়ে জানা যায় বর্তমানে বাঞ্ছারামপুর উপজেলায় প্রায় ৪ হাজারেরও বেশি শিক্ষিত বেকার রয়েছে, যাদের বেশির ভাগই মেধাবী ও দরিদ্র পরিবারের সন্তান। যারা সহজ শর্তে চাকুরীর আশায় ঘুরে ঘুরে এখন ক্লান্ত। অনেকেই এখন পরিবারের স্বচ্ছলতা ধরে রাখতে কৃষিকাজ ও বিভিন্ন পেশা বেছে নিয়েছে।

এ জাতীয় আরও খবর

ভারত থেকে আসছে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সিমেন্ট

নাসিরনগরে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর

আখাউড়ায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত

মিয়ানমারে আটক ‘ভূতুড়ে জাহাজটি’র গন্তব্য ছিল বাংলাদেশ

শ্রম আইন সংশোধন প্রস্তাব, ৯০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তির বাধ্যবাধকতা, সোমবার অনুমোদনের জন্য মন্ত্রিসভা বৈঠকে উঠছে

ইভিএমের বিরুদ্ধে আ.লীগের শরিক ও বিরোধী জোট একাট্টা

নৌকায় ভোট দিলে দেশের উন্নয়ন হয় : মহিউদ্দিন মহি

ধর্ম যার যার উৎসব সবার-বিএম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি

ব্রাহ্মণবাড়িয়ায়  শ্রমিককে গামছা পেচিয়ে হত্যা