বৃহস্পতিবার, ৩০শে আগস্ট, ২০১৮ ইং ১৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

যে পরীক্ষায় ফেল করলে চলবে না মামুনুলদের

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছেন ব্রিটিশ কোচ জেমি ডে প্রায় আড়াই মাস হলো। খেলোয়াড় চেনার জন্য সময়টা যথেষ্ট না হলেও খুব কমও নয়। তা বোঝা গিয়েছে এশিয়ান গেমসেই। উত্তর কোরিয়ার বিপক্ষে হেরে শেষ ষোলো থেকে বিদায়ের আগ পর্যন্ত এশিয়াড মাতিয়ে রেখেছিলেন জেমির শিষ্যরা। বাংলাদেশের সামনে এখন বহু প্রতীক্ষার সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্টের জন্য জাতীয় দলটা কেমন হবে, তা নিয়েই এখন ভাবছেন বাংলাদেশ কোচ।

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ সাফের ২০ সদস্যের দলে থাকবেন কারা? প্রশ্নটি ১৫ দিন আগেও তেমন ওঠেনি। কিন্তু এশিয়ান গেমসে তরুণেরা দুর্দান্ত পারফরম্যান্স মধুর সমস্যায় ফেলে দিয়েছেন কোচকে। দলে জায়গা পেতে তাই খেলোয়াড়দের দিতে হবে এখন পরীক্ষা। যে পরীক্ষার প্রথম পর্ব শ্রীলঙ্কা। পরীক্ষাটি খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মামুনুল ইসলাম, নাসির উদ্দিন চৌধুরী, ওয়ালি ফয়সাল, ইমন বাবু, ফয়সাল মাহমুদ, সোহেল রানা ও সাখাওয়াত রনিদের মতো অভিজ্ঞ ফুটবলারদের জন্য। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ভালো খেলেই তাঁদের আদায় করে নিতে হবে সাফ দলের জায়গা।

দলে থাকার নিশ্চয়তা ইতিমধ্যে ১১ জন পেয়ে গিয়েছেন, এটা বলাই যায়। এশিয়ান গেমসে প্রায় চারটি ম্যাচেই একাদশে থাকা গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা; ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা ও বিশ্বনাথ ঘোষ; মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া; ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল, সাদ উদ্দিন, ও বিপলু আহমেদ। টানা ম্যাচ খেলার ধকল কাটিয়ে সাফের আগে ফুরফুরে রাখার জন্য এই ১১ জনকে আজ নেওয়া হয়নি নীলফামারীর ম্যাচ খেলতে।

২০ সদস্যের দলে ১১ জন নিশ্চিত হয়ে যাওয়ায় বাকি থাকল নয়টি টিকিট। এই নয় টিকিটের লড়াইয়ের জন্য তরুণ ও অভিজ্ঞ মিলিয়ে ১৯ জন ফুটবলার আজ সকালে রওনা হয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে। দলে দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়া সফর করা ১৬ জনের সঙ্গে যোগ হয়েছে স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন, মিডফিল্ডার জুয়েল রানা ও গোলরক্ষক শহীদুল আলম সোহেল। টিকিট পাওয়ার ক্ষেত্রে অভিজ্ঞরাই কিছুটা এগিয়ে আছেন বলে জানিয়েছেন বাংলাদেশ কোচ, ‘তরুণেরা দুর্দান্ত। তবে তাঁদের অভিজ্ঞতার ঘাটতি আছে। দলে অভিজ্ঞ খেলোয়াড়ের প্রয়োজন।’

৪ সেপ্টেম্বর ঢাকায় শুরু হবে সাফ। ঘরের মাঠে টুর্নামেন্টটি খেলতে খেলতে মুখিয়েই আছেন ফুটবলাররা। কোচ জেমি ডেও রোমাঞ্চিত সাফের ডাগ আউটে দাঁড়াতে, ‘আমাদের আসল লক্ষ্যই হচ্ছে সাফ। সাফকে আমি সবার আগে প্রাধান্য দিচ্ছি, কারণ এটাই আমাদের আসল লড়াই। যেভাবে ছেলেরা এশিয়ান গেমসে খেলেছে তাতে আমি আত্মবিশ্বাসী। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ ও আগামী সাত দিন আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২ সেপ্টেম্বর দল ঘোষণা করতে চাই। সাফের জন্য সেরা ২০ জনকেই বেছে নিতে চাই আমি।’

বোঝাই যাচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচটি দেখেই সাফের চূড়ান্ত দল ঠিক করবেন বাংলাদেশ কোচ।