বৃহস্পতিবার, ৩০শে আগস্ট, ২০১৮ ইং ১৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

কোন ধরণের শারীরিক সমস্যায় এলাচ কার্যকরী?

অনলাইন ডেস্ক: চায়ে এলাচ, সবজিতে এলাচ, এমনকি শুধু মুখেও এলাচ? আজ থেকেই শুরু করুন আরও বেশি করে এলাচ খাওয়া। সমীক্ষা অনুযায়ী, মাত্র এক টুকরো এলাচ খেলে নানা ধরণের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন দেখে নেওয়া যাক, এক টুকরো এলাচ কী কী শারীরিক সমস্যা সমাধানে সক্ষম-

১। পেটের সমস্যা-

এলাচ এবং আদা সমগোত্রীয়। আমরা হয়ত অনেকেই জানি আদা খেলে পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে আরও এক অভিনব বিষয় হল এলাচ খেলেও এই সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বমি ভাব, পেট ফাঁপা, বুক জ্বালা বা অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ খুবই সাহায্য করে।

২। মুখের দুর্গন্ধ-

অনেকক্ষণ না খেলে বা অনেক সময় শারীরিক নানা কারণে মুখে দুর্গন্ধ হয়। আর এই দুর্গন্ধ দূর করতে খুব সাহায্য করে এলাচ। শুধু মুখে একটা এলাচ নিয়ে রেখে দিন দেখবেন সমস্যার সমাধান হয়ে গেছে। মুখের দুর্গন্ধ ছাড়াও মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

৩। বয়সের ছাপ দূর করতে-

এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল, ফ্রি র্যাহডিকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

৪। দেহের ক্ষতিকর টক্সিন দূর করতে-

দেহের ক্ষতিকর টক্সিন দূর করতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।

৫। রক্ত পরিষ্কার রাখতে-

রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচের রক্ত পাতলা করার দারুণ গুনটি এই সমস্যা থেকে মুক্তি দেবে। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে। এমনকি এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম।