বৃহস্পতিবার, ৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

গুহায় আটকা পড়া থাই ফুটবল দল জীবিত, চলছে উদ্ধার অভিযান

আন্তর্জাতিক ডেস্ক: নয়দিন পর সন্ধান পাওয়া গেছে উত্তরাঞ্চলীয় থাইল্যান্ডের একটি গুহায় আটকা পড়া এক ফুটবল দলের। বন্যাকবলিত গুহায় আটকে পড়া দলটির ১২ ফুটবলার ও তাদের কোচ জীবিত রয়েছেন। তাদের উদ্ধারে অভিযান চলছে। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, তাদের উদ্ধার করার কাজটি বেশ চ্যালেঞ্জিং হবে।

২৩ জুন স্থানীয় সময় বিকেলে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ উত্তরের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ গুহায় প্রবেশ করেন। প্রবল বৃষ্টিতে গুহার প্রধান প্রবেশপথ রুদ্ধ হলে তারা আটকে পড়ে। এরপর থেকেই তাদের সন্ধানে উদ্ধারকাজ চলছিল। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে, গুহার যে চেম্বারে এসব শিশুরা আটকা পড়ে আছে এরইমধ্যে থাই নৌবাহিনীর একটি দল তার ৫০০ মিটারের মধ্যে পৌঁছেছে।

চিয়াং রাইয়ের গভর্নর নারোংসাক অসোত্তানাকর্ন সাংবাদিকদের বলেছেন, নৌবাহিনীর একটি দলের জীবনের স্পন্দনসহ নিখোঁজ ১৩ জনের সন্ধান পেয়েছেন। তিনি জানান, যতক্ষণ তারা নড়ার মতো শক্তি সঞ্চয় করতে না পারে ততক্ষণ আমরা তাদের খেয়াল রাখবো। তাদের কাছে খাবার আর ডাইভ দিতে জানা ডাক্তারও পাঠানো হবে। তবে দীর্ঘ দিন না খেয়ে থাকা তারা কিছু খাওয়ার মতো অবস্থায় আছে কি না সে বিষয়ে নিশ্চিত নই।

উদ্ধার কাজ বিশেষজ্ঞ পাট মোরেট মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, উদ্ধারের আগে তাদের প্রচুর চিকিৱসার প্রয়োজন হবে। তিনি বলেন, খাওয়ানোর পরিবর্তে তাদের শরীরে প্রচুর পানি প্রবেশ করাতে হবে। তাদের শরীরে তাপ দিতে হবে। সেকারণে আমার মনে হয় আগামী ১২ ঘণ্টার আগে তারা নড়াচড়ার মতো শক্তি অর্জন করতে পারবে।

এরপরও উদ্ধারের জন্য সম্ভবত ফুটবল দলের এসব সদস্যদের পানিতে ডুব দিতে হবে। তিনি বলেন, ‘সবচেয়ে খারাপ বিষয় হলো তাদর ডুব দিয়ে বের হয়ে আসতে হবে। পানিতে ডুব দিতে তাদের পুরো মুখ ঢাকা মাস্ক অথবা ডাইভে ব্যবহুত বাণিজ্যিক হেলমেট পরানো হবে। কিন্তু তা হলেও এটা সত্যিকার এক কঠিন অভিজ্ঞতা হবে।’

Print Friendly, PDF & Email