বৃহস্পতিবার, ৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

`এ বাড়িটি বিক্রির জন্য, আমরা মুসলিমরা বাড়ি বিক্রি করে দিচ্ছি’

সাম্প্রদায়িক নির্যাতনের শিকার উত্তর প্রদেশের মিরাঠে লিজারি গ্রামের মুসলিমরা আতঙ্কে দিনাপাত করছেন। হিন্দুদের নির্যাতনের মুখে গ্রামটির প্রায় ১০০ মুসলিম বসতি গ্রাম ছাড়তে বাধ্য হয়ে পড়েছেন। তাদের মধ্যে ২০টি পরিবার ইতোমধ্যেই বাড়ি বিক্রির বিজ্ঞাপন দিয়ে এ নির্যাতনের প্রতিবাদ জানাচ্ছেন। বাড়ির দেয়ালে টাঙানো ব্যানারে তারা লিখেছেন, ‘বাড়িটি বিক্রির জন্য, আমি মুসলিম। আমরা আমাদের বাড়ি বিক্রি করে দিচ্ছি।’ এ বিজ্ঞাপন দেখে অন্য মুসলিম পরিবারগুলোও একই বিজ্ঞাপন দিয়ে বাড়ি ঘর ছেড়ে অন্যত্র বসতি গড়ার হুমকি দিয়ে মুসলিম নির্যাতনের প্রতিবাদ জানাচ্ছেন। খবর: উর্দু নিউজ.কম ও ডেইলি সিয়াসাত

গ্রামটিতে প্রায় ১০০ মুসিলম বসতি রয়েছে। তারা গত ২১ জুন ঘটনার পরই আতঙ্কিত হয়ে পড়েছেন। তাদের দাবি, যদি তারা ন্যায় বিচার না পান তাহলে অন্যত্র যেয়ে বসতি নির্মাণ করবেন।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানা যায়, লিজারি গ্রামের অধিবাসী জনি ও তার ভাই আকাশের মিঠাই দোকানের বাইরে নির্মিত চুলার সঙ্গে চাঁদ ও খালেদের মোটর সাইকেলের ধাক্কা লাগে। ফলে তারা চুলাটি বন্ধ করে দেয়। কিছুক্ষণ পরই তারা তাদের সঙ্গী সাথী নিয়ে এসে দোকানটি ভাঙচূড় করে ও চল্লিশ হাজার রুপি লুট পাট করে নিয়ে যায়। এ ঘটনার পর চাঁদ, সেরফরাজ, ইদ্রীস, গান্ধি, সামির ও খালেদের বিরুদ্ধে এফআইআর করে জনি। পুলিশ চাঁদ ও গান্ধীকে গ্রেফতার করে কারাগারে পাঠায়।

তবে এদিকে মুসলমনাদের অভিযোগ পুলিশ এক তরফা অভিযান চালাচ্ছে। এতে ক্ষিপ্ত হয়ে তারা বাড়ি ঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়ার হুমকি দিচ্ছেন। পুলিশ জানিয়েছে, বিষয়টি তদন্ত হচ্ছে ও আক্রান্তরা ন্যায় বিচারও পাবে। অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email