বুধবার, ৮ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৬শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

আট জাতির ক্রিকেট টুর্নামেন্ট শুরু হচ্ছে ঢাকায়

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৭

বেশ কিছুদিন থেকেই গুঞ্জন ছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) উদ্যোগে এশিয়ার সকল দেশগুলো নিয়ে আয়োজন করা হবে একটি ক্রিকেট টুর্নামেন্ট ‘ইমার্জিং কাপ’। তবে অনূর্ধ্ব-২৩ পর্যায়ের এ টুর্নামেন্টটি প্রাথমিকভাবে এটা সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এখন এটা বাংলাদেশেই হচ্ছে। আইসিসির সভা শেষে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

এখনও চূড়ান্ত সূচি ঘোষণা না হলেও আগামী ১৫ মার্চ থেকে শুরু হচ্ছে ইমার্জিং কাপ ক্রিকেটের আসর। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে এ টুর্নামেন্টে খেলবে আফগানিস্তান, আরব আমিরাত, নেপাল ও হংকংয়ের জাতীয় দল। তবে টেস্ট খেলুড়ে চারটি দেশ জাতীয় দল থেকে চারজন করে ক্রিকেটার অন্তর্ভুক্ত করতে পারবেন।

সোমবার ব্যক্তিগত কার্যালয়ে বিসিবি সভাপতি বলেন, ‘দুবাইয়ে একটা টুর্নামেন্ট ইমার্জিং কাপ হচ্ছে এসিসির উদ্যোগে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ ছাড়াও খেলবে আফগানিস্তান, আরব আমিরাত, নেপাল ও হংকং। এই কয়টা দলকে নিয়ে টুর্নামেন্ট হবে। টুর্নামেন্ট হচ্ছে এটা নিশ্চিত; তবে দিনক্ষণ বদলাতে পারে। আর এখানে আমরা যারা পূর্ণ সদস্য তাদের চারজন জাতীয় দলের খেলোয়াড় খেলতে পারবে। বাকি সব অনূর্ধ্ব-২৩ দলে খেলোয়াড়। আর অন্যান্য দলগুলো জাতীয় দল খেলাবে।’

উল্লেখ্য, ২০১৬ এশিয়া কাপ টি-টোয়েন্টির পর ঢাকায় বসেনি কোনো আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট। এমনকি ইংল্যান্ড সিরিজের পর দ্বিপাক্ষিক সিরিজও নেই প্রায় আট মাস। তাই ইমার্জিং কাপের মাধ্যমে আবারও ঘরের মাঠে ক্রিকেট দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটমোদীরা।