বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

বাংলাদেশের হয়ে কথা বললেন কোহলি

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

স্পোর্টস ডেস্ক :ছোট ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশ এখন অনেক শক্তিশালী দল। বিশ্বের যেকোনো বড় দলকেযেকোনো সময়ই হারাতে সক্ষম টাইগাররা। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দুর্দান্ত পারফর্ম করলেও তুলনামূলক ভাবে ক্রিকেটের লংগার ভার্সনে তেমন সুবিধে করতে পারছে না মুশফিক-তামিম-সাকিবরা। এর প্রধান কারণ হিসেবে উল্লেখ করা যায় টেস্টে ‘কম ম্যাচ খেলার’ সুযোগ।

ক্রিকেটের অন্য দলগুলো যেখানে মৌসুমে ১৫ থেকে ২০ টি টেস্ট খেলার সুযোগ পায় সেখানে বাংলাদেশের সুযোগ হয় ৪/৫টি ম্যাচ খেলার। মূলত এটি টেস্ট ফরম্যাটে বাংলাদেশের পিছিয়ে থাকার কারণ।

২০১৫-১৬ মৌসুমে বাংলাদেশ দল মাত্র চারটি টেস্ট খেলেছিল বাংলাদেশ দল। ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে দুই টেস্টের মধ্যে ঢাকা টেস্টে অবিশ্বাস্য জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। চিটাগং টেস্টেও জয়ের খুব কাছে থেকে ফিরেছিল বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনে খেলা দুই টেস্টে জয় না পেলেও খণ্ড খণ্ড ইতিবাচক দিন ছিল বাংলাদেশ দলে।

কিন্তু টেস্ট ক্রিকেটে নিয়মিত হারে সুযোগ না পাওয়া বাংলাদেশ দলের পারফর্মেন্সেও ধারাবাহিকতা খুজে পাওয়া যায় না। টেস্ট দলের সিনিয়র সদস্যরা প্রায়ই টেস্ট ক্রিকেটে নিজেদের আরও বেশি সুযোগের আকুতি করলেও ক্রিকেট কর্তাদের টনক নড়ে না।
একমাত্র বড় দলের বিপক্ষে খেলার মাধ্যমেই বাংলাদেশের খেলোয়াড়ের দক্ষতা বাড়বে।
নম্বর ওয়ান টেস্ট দল ভারতের অধিনায়ক বিরাট কোহলি তাই মনে করেন। তিনি বলেন, ‘আমার তো মনে হয় বাংলাদেশের ক্রিকেটারদের স্কিল যথেষ্টই আছে। সমস্যা হলো খুব বেশি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না তারা। টেস্ট স্কোয়াড হিসেবে আত্মবিশ্বাসটাও তাই অর্জন করতে পারছে না। এটা খুবই মৌলিক ব্যাপার।

কোহলি আরও বলেন, ‘ওয়ানডেতে বাংলাদেশ এত ভালো দল হয়ে উঠেছে কারণ নিয়মিত প্রচুর ওয়ানডে ম্যাচ খেলেছে। ওয়ানডেতে তারা সব দলকেই হারিয়েছে; কারণ তারা জানে এই ফরম্যাটে কিভাবে খেলতে হয়। একইভাবে টেস্ট ক্রিকেট খুব বেশি না খেললে কখনোই মাইন্ডসেট বোঝা যায় না।’

ম্যাচ প্র্যাকটিসের কোনো বিকল্প নেই করে ভারতীয় এই অধিনায়ক বলেন, ‘অনুশীলন যতোই করুন, ম্যাচ খেলা সবসময়ই ভিন্ন ব্যাপার। সামর্থ্য তাদের আছেই। কিন্তু মাইন্ডসেট একেক ফরম্যাটে একেকরকম থাকতে হয়। তাই যত বেশি টেস্ট খেলবে, ততই তারা এসব বুঝতে পারবে।

‘আমি নিশ্চিত, আরও বেশি খেলার সুযোগ পেলে বাংলাদেশও দারুণ টেস্ট ক্রিকেট দল হয়ে উঠবে। আমার মনে হয়, ওদের এই দিকটা সবার আরও তুলে ধরা উচিত। এই পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করার স্কিল ওদের অবশ্যই আছে।’ যোগ করেন কোহলি।

এতদিন বাংলাদেশের টেস্টে সংখ্যা বাড়ানোর জন্য জোর গলায় কথা বলে এসেছে মুশফিক-তামিমরা। এবার বাংলাদেশের হয়ে কথা বললেন ভারতীয় অধিনায়ক। তারপরও যদি বিসিবি ও আইসিসির টনক নড়ে।