বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ট্রাম্পের পথই অনুসরণ করছে সৌদি আরব

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :নিজ দেশে থাকা ভিনদেশিদের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথই অনুসরণ করছে সৌদি আরব। ওই দেশে থাকা প্রবাসীদের ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর নিচ্ছে সৌদি সরকার। আর এ সিদ্ধান্তে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে পাকিস্তান!

সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, আগামী চার মাসের মধ্যে ৩৯ হাজার পাকিস্তানিকে বহিষ্কার করবে সৌদি সরকার।

সৌদি গেজেটের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এখন থেকে প্রতিটি নাগরিকের কাছ থেকে বিস্তারিত তথ্য নেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়, আইন ভঙ্গ করা ও সহিংসতার সঙ্গে জড়িত থাকার কারণে পাকিস্তানের সঙ্গে এমন আচরণ করছে সৌদি আরব। দেশটি জানিয়েছে, এসব অভিযোগে অভিযুক্তদের বেশির ভাগই পাকিস্তানি। সৌদি আরব সন্ত্রাসবাদ এড়িয়ে চলতে চায়। আর এ কারণে পাকিস্তানকেই হুমকি বলে মনে করছে অন্যতম বৃহত্তম মুসলিম রাষ্ট্রটি।

সৌদি আরবের শুরা কাউন্সিলের নিরাপত্তা কমিটির চেয়ারম্যান আাবদুল্লাহ আল সাদোয়ান বলেন, ‘পাকিস্তান নিজেই সন্ত্রাসবাদে জর্জরিত। কারণ এর কাছে আছে আফগানিস্তান। তালেবান চরমপন্থীদের জন্ম পাকিস্তানেই।’

সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৮২ জন পাকিস্তানি আটক আছে ওই দেশে। সন্ত্রাসবাদের জন্য এদের সন্দেহ করা হচ্ছে।

জেদ্দায় আল –জাওহারা স্টেডিয়াম বোমায় উড়িয়ে দেওয়ার পরিকল্পনাকারীরা ছিল পাকিস্তানি। জেদ্দায় মার্কিন কনস্যুলেটের সামনে নিজেকে বোমায় উড়িয়ে দেওয়া ব্যক্তিও ছিল পাকিস্তানি!