বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়ে ভুল শুধরালো ভারত: হর্ষ ভোগলে

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর সব টেস্ট খেলুড়ে দেশে সফর করলেও প্রতিবেশী দেশ ভারত সফর করার সুযোগ পায়নি। বছরের পর বছর ক্রিকেট কূটনীতির মাধ্যমে চেষ্টা চালালেও আশানুরূপ কোন সফর পায়নি সাকিব-মুশফিকদের বাংলাদেশ।  অথচ বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তি ইস্যুতে সবার আগে সহযোগিতার হাত বাড়িয়েছিল এই ভারতই। তবে শেষ পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশের খেতাব পাওয়ার ১৭ বছর পর ভারতে আগামী ৯ তারিখ প্রথমবারের মত টেস্ট খেলতে নামবে মুশফিকরা।

অবশেষে ভারতের মাটিতে বাংলাদেশকে টেস্ট খেলতে দেখে ক্রিকেট বিশ্লেষক ও জনপ্রিয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে ক্রিকবাজের কলামে লিখেছেন, ‘বাংলাদেশকে ঘরের মাঠে ডেকে টেস্ট খেলার সুযোগ করে দেয়ার মাধ্যমে এক ঐতিহাসিক ভুল শুধরালো ভারত। ১৬ বছর আগে বাংলাদেশ তাদের প্রথম টেস্ট খেলে ভারতের বিপক্ষে, এরপর তারা ভারতের সাথে মাত্র ৭টি টেস্ট খেলেছে এবং সব বাংলাদেশের মাটিতে।’

ভারতীয়দের বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলায় আগ্রহ কম থাকার কারণ স্পষ্ট করে না বললেও কিঞ্চিৎ ইঙ্গিত দিয়ে তিনি বলেছেন, ‘আমি জানি ক্রিকেট ও বাণিজ্য দুই ভাইয়ের মত পাশাপাশি থাকে এবং বাংলাদেশ দল টেস্ট ক্রিকেটে খুব একটা শক্তিশালী ছিল না।

কিন্তু টেস্ট স্ট্যাটাস পাওয়া দেশ মানে আপনার তাদের সাথে খেলতেই হবে। এটা খুবই অদ্ভুত কারণ ভারতই প্রথম বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস নিয়ে জোর দাবি জানিয়েছিল কিন্তু তারাই আবার বাংলাদেশের সাথে খেলতে অনাগ্রহ দেখিয়ে এসেছে।’

বিস্তারিত ব্যাখ্যায় তিনি ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়ে ভারতের টেস্ট স্ট্যাটাস পাওয়ার ঠিক পরের কয়েক দশক সময়ের কথা স্মরণ করিয়ে দেন। ভারত ১৯৪৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে কোন সফর করার সুযোগ পায় নি।

‘অস্ট্রেলিয়ার মাটিতে প্রায় ২০ বছর কোন সফর করার সুযোগ দেয়া হয় নি ভারতকে। আমি এমন প্লেয়ারকে চিনি যারা ওই সময় এটাকে অবিচার মনে করেছে।

বাংলাদেশের আরও আগেই ভারতে এসে খেলা দরকার ছিল, তবে অবশেষে ভারতকে বাংলাদেশের মেজবান হতে দেখে ভালো লাগছে।’