শুক্রবার, ১০ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৮শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

অ্যারেঞ্জ ম্যারেজ সফল করার দরকারী ‍উপায়

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

লাইফস্টাইল ডেস্ক : বিয়ে সে তো কপালের লিখন! জীবনসঙ্গী স্বর্গ থেকেই নির্ধারিত হয়ে আসে! এগুলো বিয়ে সম্পর্কে বেশ প্রচলিত কথা। এরপরও পৃথিবীতে মানুষ জীবনসঙ্গী খুঁজে পান নানাভাবে। কেউ ভালবেসে, কেউবা বাবা-মায়ের পছন্দে বিয়ে করেন। একইসঙ্গে তাদের সম্পর্কে ঝক্কি-ঝামেলাও কম নয়।

এখনকার সময়ে অনেকে মনে করেন অ্যারেঞ্জ ম্যারেজ আদিকালের ধারণা। তারপরও আমাদের সমাজে এখনও এর প্রচলন আছে। তবে প্রেমের বিয়েই হোক, আর সেটেল ম্যারেজ সব ধরনের জুটিকেই তাদের দাম্পত্য জীবনে কিছু উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হয়।

প্রেমের বিয়েতে সঙ্গীদের মধ্যে বোঝাপড়াটা আগে থেকেই তৈরি হয়। কিন্তু সেটেল ম্যারেজে একে-অপরকে বুঝতে কিছুটা সময় লাগে। তাই কীভাবে অ্যারেঞ্জ ম্যারেজ সফল করা যায় তার কয়েকটি উপায় জেনে নেওয়া যাক। তবে সবচেয়ে বড় কথা, অভিজ্ঞতাই আপনাকে জানাবে কী করে দম্পতি জীবনে সুখ আসবে।

বিবাহ পূর্ববর্তী দুঃচিন্তা শেয়ার করা
অ্যারেঞ্জ ম্যারেজে এটা একটা সাধারণ সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে এর শিকার হন মেয়েরা। আর সমস্যাটা হয়, নতুন জীবনসঙ্গী ও তার পরিবারের সঙ্গে খাপ খাওয়া নিয়ে। এক্ষেত্রে জীবনসঙ্গীর সঙ্গে খোলামেলা আলোচনা করাটাই সবচেয়ে ভাল। এর ফলে আপনাকে বুঝবে ও দুজনের মধ্যে ভাল বোঝাপড়াও তৈরি হয়।

কখনো অভিযোগ করা যাবে না
অ্যারেঞ্জ ম্যারেজ মানেই দায়িত্ব ও প্রত্যাশা। এখানে দুজনই নিজেদের বিয়েকে সফল করার জন্য কঠোর চেষ্টা চালান। হতে পারে, নতুন পবিরারের সবকিছু আপনার মনের মতো নয়। তাই বলে অভিযোগ করা যাবে না। খাপ খাওয়ানো বলে তো একটা কথা আছে। ভয় পাবেন না, নিশ্চিন্তে থাকুন।

মনে রাখুন, এখানে আপনার একজন সবচেয়ে কাছের মানুষ আছে। সবচেয়ে ভাল হয়, তাকে আপনার সমস্যা ও দুঃচিন্তাগুলো খুলে বলা ও এগুলো সমাধানের উপায় বের করা। ‘ইটের বদলে পাটকেল’ এ ধারণা মোটেও লালন ও বাস্তবায়ন করবেন না। তাতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি।

ভালবাসার জাদু
ভালবাসার জাদু দাম্পত্য জীবনে মেরুদণ্ডের মতো কাজ করে। এটা আপনাকে সব সমস্যা থেকে বের হবার পথ দেখাবে। যদি প্রথম দেখাতেই প্রেম না হয় তাতে চিন্তার কিছু নেই। হয়তো কিছুটা সময় লাগবে, প্রেম তো হবেই। আর প্রেম হয়ে গেলেও এটা আশা করবেন না আপনার সঙ্গী সঙ্গে সঙ্গে তা প্রকাশ করবে। তাকে সময় দিন ও তার মন জয় করার উপায় খুঁজুন। তার কোনো আচরণে হতাশ হবেন না বরং ধৈর্য্য ধরুন।

মনে রাখুন বিয়ে একটি বিষয় যা একজনকে চিন্তামুক্ত জগৎ থেকে এমন একটি জগতে নিয়ে যায় যেখানে বিশ্বাস, ত্যাগ ও ভালবাসাই মুখ্য শক্তি হিসেবে কাজ করে।