বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২৭শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

আমেরিকাকে চীনের হুঁশিয়ারি

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : বেইজিংয়ের সঙ্গে সংঘাতের ক্ষেত্রে টোকিওকে সমর্থন দেওয়া হবে বলে মার্কিন নতুন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের ঘোষণাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা দিয়েছে চীন। এশিয়াতে উত্তেজনা তৈরি না করতে ওয়াশিংটনকে কড়া ভাষায় সতর্ক করা হয়েছে।

জাপানে দুই দিনের সরকারি সফরের সময়ে ম্যাটিস বলেন, জাপানের সেনকাকু দ্বীপপুঞ্জ সংকট টোকিও-ওয়াশিংটন নিরাপত্তা চুক্তির আওতায় পড়ে। তার এ বক্তব্যকে কেন্দ্র করে হুঁশিয়ারি দেন চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং। বিতর্কিত এই দ্বীপপুঞ্জকে দিয়াইউ নামে অভিহিত করে থাকে চীন।

লু বলেন, দিয়াইউসহ আশেপাশের ক্ষুদ্র ক্ষুদ্র দ্বীপগুলো প্রাচীন আমল থেকেই ঐতিহ্যগতভাবে চীনা ভূখণ্ডের অংশ। এটি অপরিবর্তনীয় ঐতিহাসিক সত্য। আমেরিকাকে ভুল মন্তব্য থেকে বিরত থাকার এবং দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান তিনি। তিনি বলেন, পরিস্থিতিকে আরও জটিল করা এবং এই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি থেকে আমেরিকার বিরত থাকা উচিত। এ ছাড়া, আমেরিকা-জাপান চুক্তি সম্পর্কেও কথা বলেন তিনি। একে ঠান্ডা যুদ্ধের সময়ের চুক্তি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, চীনের ভৌগলিক সার্বভৌমত্বের ওপর এর কোনও প্রভাবই নেই।