মঙ্গলবার, ১৪ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২রা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের উদ্যোগে শহরে ডিজিটাল ওজন পাল্লা ব্যবহার না করায় দোকানে অভিযান

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

নিজস্ব প্রতিনিধি : অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সাধারণ ক্রেতাদের ওজনে কম দেওয়ার মতো অভিযোগ বহু পুরনো। তাই কারচুপি করে সাধারণ ক্রেতাদের প্রতারিত করার ঘটনায় জরিমানার পাশাপাশি ব্রাহ্মণবাড়িয়ার অসাধু ব্যবসায়ীদের ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করছেন জেলা প্রশাসনের নতুন নেজারত ডেপুটি কালেক্টরর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ্ আল মামুন।
সাধারণ ক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের বিভিন্ন বাজারগুলোতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের আওতায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকেন।
গত ২৯ জানুয়ারি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ্ আল মামুন ব্রাহ্মণবাড়িয়া পৌরশহরের সদরের কাউতলি বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। ওই অভিযানে কিছু অসাধু ব্যবসায়ী ৯৬০ গ্রাম ওজনের বাটখারাকে এক কেজি হিসেবে ব্যবহার করে পণ্য বিক্রয় করেন বলে প্রমাণ পাওয়া যায়। এসময় ক্রেতা সাধারণকে প্রতারিত করার অভিযোগে বেশ কয়েকজন অসাধু ব্যবসায়ীকে বিভিন্ন অংকের অর্থ জরিমানা করা হয়। তবে এনডিসি মামুন এর মতে, শুধুমাত্র জরিমানা করেই এ সমস্যার সমাধান করা যাবে না। এ জন্য ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহারের পাশাপাশি প্রয়োজন অসাধু ব্যবসায়ীদের মানসিকতার পরিবর্তন। ভ্রাম্যমাণ আদালতের প্রতিটি অভিযান শেষে তিনি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন এবং তাদেরকে ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করেন।
আজ বুধাবার সকালে এনডিসি মামুনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পুনরায় কাউতলি বাজারে অভিযানে গিয়ে দেখতে পান বিগত অভিযানগুলোতে জরিমানা দেয়া অসাধু ব্যবসায়ীরা এখন ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহারের মাধ্যমে পণ্য বিক্রয় করছেন। তবে যে কয়জন ব্যবসায়ী এখনও ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহার করছেন না তারা আগামী এক সপ্তাহের মধ্যেই যন্ত্র ক্রয় করবেন বলে অঙ্গীকার করেন। জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ্ আল মামুন বলেন, অসাধু ব্যবসায়ীরা জরিমানা দিয়ে আবারও ক্রেতাদের সঙ্গে প্রতারণা শুরু করেন। এজন্য সাধারণ ক্রেতারা যেন প্রতারিত না হন তাই ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে তাদেরকে ডিজিটাল পরিমাপ যন্ত্র ব্যবহারের উদ্বুদ্ধ করা হচ্ছে।