বৃহস্পতিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১১ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

কসবা আড়াইবাড়ীর আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে মানুষের ঢল

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ৮, ২০১৭

কসবা উপজেলা সংবাদদাতা : পরন্ত বিকেলে সারি সারি লোকে লোকারণ্য। পথ প্রান্তরে মানুষের ঢল। সকলের মুখে মুখে আল্লাহু আকবার ধ্বনিতে প্রকম্পিত গোটা পৌর শহর। মহান আল্লাহর বাণী আলকুরআনের সুমধুর তিলাওয়াত প্রমাণ করে দিলো মানুষের হৃদয়ে প্রাণ সঞ্চার করে নতুন উদ্যমে কুরআন পাঠের।

দেশ বরেণ্য আলেমে দ্বীন, আড়াইবাড়ী দরবার শরীফের মরহুম পীরে কামেল আল্লামা হযরত মাওলানা শাহ মুহাম্মদ গোলাম হাক্কানী (র.) এর মাগফিরাত কামনায় ৮ম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন কসবা পুরাতন বাজার সুপার মার্কেট চত্ত্বরে গত মঙ্গলবার বাদ আসর শুরু হয়। আন্তর্জাতিক কোরআন তিলাওয়াত সংস্থা (ইকরা)’র উদ্যোগে অধ্যক্ষ আল্লামা গোলাম সারোয়ার সাঈদী’র সভাপতিত্বে পুরাতন বাজার ব্যবসায়ী কমিটি ও এলাকাবাসী এর আয়োজন করেন। হাজার হাজার ধর্মভীরু দ্বীনদার আবাল বৃদ্ধ নওজোয়ানের কর্ণরন্দ্রে সুমধুর সুললিত কন্ঠে আলকুরআনের আওয়াজ পৌঁছে দিলো সুদূর মিশর থেকে আগত বিশে^র শ্রেষ্ঠ ক্বারী শাইখ মুহাম্মদ মুহাম্মদ আলমুরিজ¦ী এবং শাইখ ক্বারী মুহাম্মদ আল হুসাইনী ঈত্বা; ভারত থেকে ক্বারী তাইয়্যেব জামাল; ইরানের সুপ্রশিদ্ধ ক্বারী জাফর ফারদী; ঢাকা’র ক্বারী আহমাদ বিন ইউসুফ আল আযহারী যোগ দিয়ে তিলাওয়াত কেেরছেন এই আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে। বাংলাদেশের উদীয়মান ক্বারী হাফেজ খান মো. ইউনুছ, ক্বারী ওয়াহিদ ইবনে আকরাম ও ক্বারী সালমান আজিজ তিলাওয়াত করেছেন। এ মহতি সম্মেলনে কসবা উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. আনিসুল হক ভূইয়া, পৌর মেয়র মো. এমরান উদ্দিন জুয়েল, সাবেক চেয়ারম্যান মো. আমজাদ হোসেন সরকার ও অন্যান্য নেতৃবৃন্দ এবং পুরাতন বাজার ব্যবসায়ী কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ বেতারের বহি:বিশ্ব কার্যক্রম উপস্থাপক মাওলানা মোহাম্মদ নেয়ামত উল্লাহ ও মাওলানা সুলতান মাহমুদের পরিচালনায় এলাকাবাসী ও দূর-দূরান্ত থেকে বাস ট্রাক পিক আপ মাইক্রো সিএনজি ও বিভিন্ন বাহনে আগত হাজার হাজার আলেম, হাফেজ, দ্বীনদার, ধর্মপ্রাণ ব্যক্তিবর্গ সুমধুর ও সুললিত কন্ঠে আল কুরআনের তিলাওয়াত শোনে বলেছেন; ‘কি ঐ শোনাল মোদের কুরআনের ধ্বনি/ মর্মে মর্মে সেই সুর বাজিল কি সুমধুর/আকুল হইল প্রাণ নাচিল ধমনি/ কি মধুর কুরআনের ধ্বনি! পবিত্র কুরআনের এ মহতি মজলিশে অংশ গ্রহণের জন্য আড়াইবাড়ী দরবার শরীফের পীর আল্লামা গোলাম সারোয়ার সাঈদী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে দেশ, জাতি ও বিশ^ মুসলিমের জন্য দোয়া মোনাজাত করেন।
গতকাল বুধবার সকালে আড়াইবাড়ী ইসলামিয়া সাঈদীয়া কামিল মাদরাসার অডিটরিয়ামে অধ্যক্ষ আল্লামা গোলাম সারোয়ার সাঈদীর সভাপতিত্বে “আল্লামা শাহ্ মুহাম্মদ গোলাম হাক্কানী (র.): ইসলামী শিক্ষা বিস্তার ও সমাজ সংস্করণে অবদান” Allama Shah Mohammad Gulum Hakkani : His contribution to spread islamic education and social reform” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন; সহকারি অধ্যাপক শেখ মো. কামাল উদ্দিন। প্রধান আলোচক ছিলেন; বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ গবেষক হযরত মাওলানা মোহাম্মদ নুরুল ইসলাম ছিদ্দিকী। মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ গ্রহণ করেন; উপাধ্যক্ষ ডক্টর সায়ীদ মুহাম্মাদ ফারুক, সহকারি অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবু ইউসুফ, প্রভাষক আলহাজ¦ মোহাম্মদ শাহজাহান, প্রভাষক ওসমান গণি, প্রভাষক মো. আনোয়ার হোসেন, মাওলানা মো. আমিনুল ইসলাম মিয়াজী, বাংলাদেশ বেতারের বহি:বিশ^ কার্যক্রম উপস্থাপক মাওলানা মোহাম্মদ নেয়ামত উল্লাহ প্রমুখ।