বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মুশফিক-মাহমুদউল্লাহ জুটিতে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। সতর্ক ব্যাটিংয়ে বাংলাদেশের ভালো সেশন কোনো ক্ষতি ছাড়া দ্বিতীয় দিনের প্রথম সেশন কাটিয়ে দিয়েছে বাংলাদেশ। পেসারদের বলে সতর্ক ব্যাটিং করা মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ সাবলীল ছিলেন স্পিনে। তাদের দৃঢ়তায় প্রথম ইনিংসে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা।লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৩৬৫/৫। মুশফিক ১৩৫ ও মাহমুদউল্লাহ ৩৫ রানে ব্যাট করছেন। প্রথম সেশনে ৩০ ওভারে ৬২ রান যোগ করেছে স্টিভ রোডসের শিষ্যরা।প্রথম ঘণ্টায় ১৪ ওভারে স্বাগতিকরা তুলেছিল ২২ রান, পরের ঘণ্টায় ১৬ ওভারে ৪০ রান যোগ করে বাংলাদেশ। ১১১ রান নিয়ে দিন শুরু মুশফিক প্রথম সেশনে হাঁকিয়েছেন একটি চার।

টেস্টে নিজেকে খুঁজে ফেরা মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে তিন বাউন্ডারি। অবিচ্ছিন্ন ৬৬ রানের জুটিতে অগ্রণী বাংলাদেশ অধিনায়ক।মুশফিক-মাহমুদউল্লাহর জুটিতে পঞ্চাশ প্রথম ইনিংসে বাংলাদেশকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। দায়িত্বশীল ব্যাটিংয়ে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে গড়েছেন অর্ধশত রানের জুটি।১৫৩ বলে পঞ্চাশ স্পর্শ করে দুই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যানের জুটির রান। দিনের প্রথম ঘণ্টায় মন্থর ব্যাটিংয়ে এগোনো বাংলাদেশ দ্বিতীয় ঘণ্টায় কিছুটা বাড়িয়েছে রানের গতি।প্রথম ঘণ্টায় মুশফিক-মাহমুদউল্লাহর দৃঢ়তা দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টায় উইকেট থেকে সহায়তা পেয়েছেন জিম্বাবুয়ের তিন পেসার কাইল জার্ভিস, টেন্ডাই চাটারা ও ডোনাল্ড টিরিপানো। তবে দারুণ সতর্কতায় তাদের সামলেছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ।প্রচুর বল ছেড়েছেন দুই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া মুশফিক প্রথম ঘণ্টায় যোগ করেছেন মাত্র চার রান। টেস্ট দলে নিজের জায়গা ধরে রাখার লড়াইয়ে থাকা মাহমুদউল্লাহ ব্যাট করেছেন আস্থার সঙ্গে। দারুণ এক কাভার ড্রাইভে হাঁকিয়েছেন প্রথম ঘণ্টার একমাত্র বাউন্ডারি।

পানি বিরতির সময় ১০৪ ওভারে বাংলাদেশের স্কোর ৩২৫/৫। ১৪ ওভারে স্বাগতিকরা যোগ করেছে ২২ রান। মুশফিক ১১৫ ও মাহমুদউল্লাহ ১৫ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে গড়েছেন ২৬ রানের জুটি।উইকেটশূন্য প্রথম ঘণ্টায় বড় একটা ধাক্কা খেয়েছে জিম্বাবুয়ে। ওভার অসমাপ্ত রেখে স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন দারুণ বোলিং করা চাটারা।অন্তত চারশ রান চাই বাংলাদেশের সবুজ ঘাস আছে দ্বিতীয় টেস্টের উইকেটে। অসমান বাউন্স ব্যাটসম্যানের জীবন করে তুলতে পারে কঠিন। এমন উইকেটে চারশ ছাড়ানো স্কোর দলকে নিয়ে যেতে পারে খুব ভালো অবস্থানে। দ্বিতীয় দিনে সেই রানে নজর বাংলাদেশের।

প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান। মুশফিকুর রহিম ১১১ ও মাহমুদউল্লাহ শূন্য রানে ব্যাট করছেন। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার দ্বিতীয় দিনের খেলা শুরু হবে সকাল সাড়ে নয়টায়।প্রথম দিন শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা মুমিনুল হক জানান, ম্যাচে এখন বাংলাদেশ যে অবস্থায় আছে সেখান থেকে চারশ করতে না পারার কোনো কারণ নাই। প্রথম দিনই উইকেট যেভাবে বোলারদের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছে তাতে মুমিনুলের বিশ্বাস, ব্যাটিংয়ে নামলে ভুগতে হবে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদেরও।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ৩০৩/৫ (লিটন ৯, ইমরুল ০, মুমিনুল ১৬১, মিঠুন ০, মুশফিক ১১১*, তাইজুল ৪, মাহমুদউল্লাহ ০*; জার্ভিস ১৯-৫-৪৮-৩, চাটারা ১৮-১০-২৮-১, টিরিপানো ১৫-৩-৩৩-১, রাজা ১২-১-৬৩-০, উইলিয়ামস ৮-০-৩১-০, মাভুটা ১৬-০-৭৯-০, মাসাকাদজা